গুগল গ্লাস ব্যবহার করে পৃথিবীর প্রথম লাইভ সফল সার্জারি সম্পূর্ণ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আধুনিক প্রযুক্তির সর্বশেষ সংস্করণ গুগল গ্লাস দিয়ে ওহিও ষ্টেট বিশ্ববিদ্যালয়ের ডাক্তাররা সম্প্রতি দূর থেকে ওপারেশান থিয়েটারে না থেকেই লাইভ সফল সার্জারি করেছেন।


Google-Glass-600x336

ওহিও ষ্টেট বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস বিভাগের ডাক্তার ক্রিস্টোফার ক্যাডিং ২১ আগস্ট একটি অপারেশনে অংশ নেন, তাঁর রোগী হিসেবে ছিলেন ৪৭ বছর বয়স্ক পাউয়েল কবাল্কা। সার্জারি চলা কালে ডাক্তার ক্রিস্টোফার ক্যাডিং তাঁর চোখে গুগল গ্লাস পরে থাকেন এবং তাঁর গুগল গ্লাসের মাধ্যমে তাঁর সাথে ভিডিও চ্যাটে সংযুক্ত ছিলেন তাঁর সার্জারি টিমের আরেক সদস্য ডাক্তার ইসমাইল নাবিল। এসময় গুগল গ্লাস দুই ডাক্তারের মাঝে সফল ভাবে সংযোগ রক্ষা করে একটি সফল সার্জারির ইতিহাস গড়েন।

দিন দিন প্রযুক্তির যে অগ্রগতি হচ্ছে তাতে গুগল গ্লাস নতুন দিগন্ত উম্মচন করল। ওহিওতে হয়ে যাওয়া গুগল গ্লাসের মাধ্যমে এই সফল সার্জারির মাধ্যমে আধুনিক চিকিৎসা বিজ্ঞানে অনেক অগ্রগতি হবে বলেই অনেকে মনে করছেন। চিকিৎসা ক্ষেত্রে দেশ বিদেশের নাম করা ডাক্তারের চিকিৎসা সেবা পেতে এখন আর বিমানে উড়ে সেই ডাক্তারের কাছে যেতে হবেনা গুগল গ্লাস দূরে বসে চিকিৎসা সেবা পাওয়া অনেক সহজ করে দিল।

Dr.-Christopher-Kaeding

এদিকে গুগল গ্লাসের সেবে গ্রহণ করে ডাক্তার সার্জারি, এক্সরে রিপোর্ট, প্যাথলজি রিপোর্ট এবং রোগীর সকল বিষয়ে মনিটরিং করতে পারবেন ফলে চিকিৎসা ব্যবস্থা বিশেষ আগ্রগতি সাধিত হবে।

সূত্রঃ দি টেকজার্নাল।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...