কৃত্রিম মানব মস্তিষ্ক তৈরি করেছেন গবেষকরা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ কৃত্রিম কিডনি, কৃত্রিম নাক, কৃত্রিম হৃদপিন্ড পরীক্ষাগারে তৈর করার ধারাবাহিকতায় গবেষকরা ক্ষুদ্রাকার কৃত্রিম মস্তিষ্ক তৈরি করেছেন। স্টেম সেল ব্যবহার করে এই কৃত্রিম মস্তিষ্ক তৈরি করা হয়েছে বলে তারা দাবি করছেন। বিজ্ঞান বিষয়ক জার্নাল নেচার এ প্রকাশিত হয়েছে তাদের গবেষণা নিবন্ধ।


Mini-Human-Brains-Created-With-Stem-Cells-In-The-Laboratory

ভিয়েনার ইনস্টিটিউট অব মলিকিউলার বায়োটেকনোলজির গবেষকেরা স্টেম সেল ব্যবহার করে মানুষের কৃত্রিম মস্তিষ্ক তৈরি করেছেন। কৃত্রিম মস্তিষ্ক তৈর করার বিষয়টি ছিল সবচেয়ে জটিল। এর আগে বিজ্ঞানীরা স্টেম সেল ব্যবহার করে রক্তনালী তৈরি করেছিলেন।

গবেষকেরা জানান, এখনো তারা পূর্ণ মস্তিষ্ক তৈরি করতে পারেন নি। মাত্র তিন থেকে চার মিলিমিটার আকারের একটি টিস্যু তৈরি করতে সক্ষম হয়েছেন। যা নয় সপ্তাহ বয়সী ফিটাস বা ভ্রুণের মস্তিষ্কের সাথে তুলনা করা যেতে পারে। ভ্রুণ অবস্থায় মানব মস্তিষ্ক কিভাবে সুগঠিত হতে থাকে তা গবেষকরা পর্যবেক্ষণ করতে পারবেন কৃত্রিম মস্তিষ্কের ক্রম উন্নতির ফলে।

গবেষকরা জানান, অটিজম এবং সিজোফ্রেনিয়ার এর মতন রোগ সম্পর্কিত গবেষণাতে পরীক্ষাগারে তৈরি কৃত্রিম মস্তিষ্ক সহায়তা করবে। মানব সংক্রান্ত গবেষণা এবং মানব মস্তিষ্ক গঠন বিষয়ে জীববিজ্ঞানীদের এই প্রযুক্তি সাহায্য করবে বলে গবেষকরা আশাবাদী। স্নায়ুবিক এবং মানসিক সমস্যাগুলো সম্পর্কে আরো জানা যাবে বিস্তারিত ভাবে।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...