শহরবাসী প্রাণীরাই কি বেশি বুদ্ধিমান হয়?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এমিলি স্নেল রুড নামে আমেরিকার এক জীববিজ্ঞানীর সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, শহরবাসী প্রাণীরা গ্রামবাসী প্রাণীদের চেয়ে বুদ্ধিমত্তায় এগিয়ে থাকে। শহর এবং গ্রামাঞ্চলের সাদা পেয়ে ইঁদুর এবং বিশেষ এক ধরনের ছুঁচোর ওপর এক গবেষণা থেকে তারা এই ফল পেয়েছেন।


rat

গবেষণায় এমিলি স্নেল রুড দেখেছেন, গ্রামাঞ্চলে খামারের আশেপাশে বাস করা সাদা পেয়ে ইঁদুর এবং ছুঁচোর চেয়ে শহরাঞ্চলের সাদা পেয়ে ইঁদুর এবং ছুঁচোর দেহে শতকরা ৬ শতাংশ বেশি মগজ থাকে। এ কারণে শহরের ইঁদুরেরা বেশি জটিল এবং অপেক্ষাকৃত উন্নতমানের আচরণ এবং সাড়া দিতে পারে বলে তিনি বলেছেন। তবে শহরের প্রাণীরাই বুদ্ধিমত্তায় শ্রেষ্ঠ – এই গবেষণা থেকে এখনই এমন কোনো স্থির সিদ্ধান্তে আসা যাবে না। কারণ গবেষক বলেছেন, পুষ্টির কারণে নয়, তারা ধারণা করছেন বিবর্তনের ধারাই শহরের প্রাণীর বুদ্ধিবৃত্তিক উন্নতির দিকে নির্দেশ করছে। এছাড়া এমিলি স্নেল যেসব ইঁদুর এবং ছুঁচো নমুনা হিসেবে ব্যবহার করেছেন, তার সবগুলোতেই যে শহরের প্রাণীর মগজের জয়জয়কার দেখা গেছে এমনটাও নয়। বেশকিছু ক্ষেত্রে এগিয়ে ছিলো গ্রামের ছুঁচো ইঁদুরেরাও।

গ্রামাঞ্চলের খামার এবং অন্যান্য বনাঞ্চল খুব দ্রুত শহর এবং শিল্প-কারখানা দ্বারা প্রতিস্থপিত হতে থাকায় গ্রামের এই প্রাণীরা টিকে থাকতে পারবে কিনা তা দেখাই এমিলি স্নেলের এই গবেষণার মূল উদ্দেশ্য ছিল। তবে বাসস্থানের পরিবেশের ক্রমাগত পরিবর্তনই মগজের আকারের এই বিবর্তনের মূল উৎস কিনা তা নিশ্চিত হতে পারেননি এমিলি। এর আগে আরেকটি পৃথক গবেষণায় দেখা গিয়েছিলো, পরিবর্তিত প্রতিকূল পরিবেশের সাথে মানিয়ে নিয়ে টিকে থাকার ক্ষমতা অনেকাংশে প্রাণীর মগজের ক্ষমতার পর নির্ভর করে।

তথ্যসূত্র: ডেইলি মেইল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...