জনপ্রিয় জেমস বন্ড মুভিতে ব্যবহৃত ‘সাবমেরিন গাড়ি’ বিক্রি হলো পৌনে সাত কোটি টাকায়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জনপ্রিয় গোয়েন্দা সিরিজের চলচ্চিত্র জেমস বন্ডের ‘সাবমেরিন গাড়ি’র কথা কি কারো মনে আছে? সাবমেরিন গাড়ি মানে যে গাড়ি পানির নিচেও চলতে পারে। সম্প্রতি লন্ডনের একটি নিলামে ঐ গাড়িটি প্রায় পৌনে সাত কোটি টাকাতে বিক্রি হয়।


20130908_154604

সাবমেরিন গাড়িটি সর্বপ্রথম ১৯৭৭ সালের জেমস বন্ড মুভি ‘দ্য স্পাই হু লাভড মি’ তে ব্যবহৃত হয়েছিলো। গাড়িটিকে নিয়ে ঐ মুভির জেমস বন্ডের চরিত্রে অভিনয় করা রজার মুর বন্ডগার্ল বারবার বাখের সাথে পানিতে ঝাপিয়ে পড়েছিলেন হেলিকপ্টার থেকে ছোঁড়া ভিলেনের গুলি হতে রক্ষা পেতে। ঐ সময় গাড়িটির নাম ছিলো ‘ওয়েট নেলি’, বর্তমান সাদা গাড়িটির নাম অবশ্য ‘লোটাস এসপ্রিট’।

গাড়িটি পানিতে চলার জন্য উপযোগী করে তৈরি করতে খরচ হয়েছিলো ৬৫ হাজার পাউন্ড যার বর্তমান মূল্য সাড়ে তিন লাখ পাউন্ড। আরএম অকশন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এর মতে এই গাড়ি যেকোন সময়েরই সবচেয়ে বিখ্যাত মুভি গাড়িগুলোর একটি।

 

007-bond-submarine-lotus-500-8

যদিও মুভির চিত্রায়নের সময় গাড়িটিতে ছয়টি বডি সেল ব্যবহার করা হয়েছিলো, কিন্তু একটি বডি সেল সাবমেরিনে রুপান্তর করা হয়েছে। গাড়িটি প্রথমবার নিলামেই সাড়ে পাঁচ লাখ পাউন্ডে বিক্রি হয় যদিও নিলাম প্রতিষ্ঠানের আশা ছিলো  সাড়ে ছয় থেকে ৯ লাখ পাউন্ডে বিক্রি হবে গাড়িটি। অবশ্য এই দাম পেয়েও সন্তুষ্টি প্রকাশ করেছেন আরএম অকসন।

130712-lotus-esprit-auction-submarine-1

উল্লেখ্য, আরএম অকশন এর আগে ২০১০ সালে ‘গোল্ডফিঙ্গার’ আর ‘থান্ডারবল’ মুভিতে শন কনারির ব্যবহার করা ‘অ্যাশ্টন মার্টিন ডিবি৫’ কারটি ২.৯ মিলিয়ন পাউন্ডে বিক্রি করেছে৷

তথ্যসূত্রঃ ইন্ডিয়া টাইমস

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...