মহাশুন্যে সবজি চাষাবাদ করবে নাসা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মহাশুন্যে চাষাবাদ সংবাদটি উদ্ভট শোনা গেলেও মহাকাশ গবেষণা সংস্থা নাসা মহাশুন্যে চাষাবাদ করার পরিকল্পনা হাতে নিয়েছে। মূলত গবেষণার স্বার্থে নাসার এই উদ্যোগ।


Plant-In-Space

আদিকাল থেকেই মানুষ পৃথিবীতে নানা উদ্ভিদরাজি চাষাবাদ করে আসছে। উর্বর ভূমি এবং অনুকূল পরিবেশ এ চাষাবাদ করার পর বৈজ্ঞানিক কলা-কৌশল ব্যবহার করে অনুর্বর ভূমি এবং প্রতিকূল পরিবেশেও চাষাবাদ করার কৌশল উদ্ভাবন করেছে মানুষ। পৃথিবীর আবহাওয়া উদ্ভিদ জন্মানোর জন্য উপযোগি। এখানে সূর্যালোক এবং বায়ুমন্ডলের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে জন্মেছে নানা উদ্ভিদরাজি। কৃত্রিম পরিবেশ তৈরির মাধ্যমে বদ্ধ ঘরেও উদ্ভিদ চাষাবাদ করা সম্ভব হয়েছে। এর সব কিছু ছাপিয়ে নাসা মহাশুন্যে উদ্ভিদ চাষাবাদ করবে বলে জানিয়েছে। আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস) এ ভূপৃষ্ঠ থেকে ২৩০ মাইল উপরে গবেষণাটি শুরু হবে। শূন্য মাধ্যাকর্ষণ বল এবং কৃত্রিম আলোক পরিবেশে এই গবেষণাটি পরিচালিত হবে।

আইডিয়াটি প্রথম আসে মহাকাশচারী ডন পেট্টিট এর মাধ্যমে। ডন স্পেস স্টেশনে অবস্থানকালে ধুন্দল জাতের জুচিনি জন্মিয়েছিলেন। মহাশুন্যে এরকম উদ্ভিদ জন্মানোর ঘটনা নাসাকে মহাশুন্যে চাষাবাদ বিষয়ে উদ্বুদ্ধ করে।

নাসা এর প্রেক্ষিতে সিদ্ধান্ত নিয়েছে তাদের ভেজিটেবল প্রোডাকশন সিস্টেম VEGGIE আন্তর্জাতিক স্পেস স্টেশনে প্রেরণ করা হবে। প্রাথমিকভাবে ৬ টি লেটুস চারা জন্মানো হবে। ২৮ দিন গোলাপি আলোতে বড় হবার পর চারাগুলো পূর্ণাঙ্গ হবে। তবে, মহাকাশচারীরা এগুলো খেতে পারবেন না। এগুলো পৃথিবীতে প্রেরণ করা হবে। সবজিগুলোর মধ্যে ব্যাকটেরিয়া এবং পরিচ্ছন্নতা পরীক্ষা করে দেখা হবে।

ধারণা করা হচ্ছে, আন্তর্জাতিক স্পেস স্টেশনে খাবার পাঠানোর খরচ কমিয়ে আনার জন্য নাসা এই গবেষণা করছে। উল্লেখ্য, ১ পাউন্ড ওজনের সমপরিমাণ খাবার পৃথিবী থেকে স্পেস স্টেশনে পাঠাতে খরচ হয় ১০ হাজার ডলার। নাসা মনে করছে, স্পেস স্টেশনে সবজি চাষাবাদ মহাকাশচারীদের এক প্রকারের থেরাপি দিতে পারে। এটি পৃথিবী থেকে বিচ্ছিন্ন থাকার অনুভূতি কমাবে, পৃথিবীর সবুজকে কাছাকাছি রেখে স্মৃতিতে প্রশান্তি বয়ে আনবে। পরবর্তীতে নাসা মহাশুন্যে চাষাবাদ পরিকল্পনা আরো এগিয়ে নিয়ে যাবে এবং বিভিন্ন প্রজাতির সবজি চাষ ও রক্ষণাবেক্ষণ কিভাবে করা যায় তা নিয়ে বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন।

তথ্যসূত্র: দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...