তৈরি হল সেন্সর যুক্ত শার্ট, যা আপনার মানসিক অবস্থা পর্যালোচনা করবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সেন্সর লাগানো এমন এক ধরণের টিশার্ট তৈরি হয়েছে যা দিনের বেলা এবং ঘুমের মাঝে মানুষের মানসিক অবস্থা পর্যালোচনা করতে পারবে। এ টিশার্ট জল প্রতিরোধী এবং এটি ওয়াশিং মেশিনে ধোয়াও যাবে।


hexoskin-2

Hexoskin নামের এই জামা তৈরি করা হয়েছে কানাডাতে এবং এটি স্মার্ট ফোনের অ্যাপ্লিকেশানের মাধ্যমে নিয়ন্ত্রিত হবে। পানি বা জল প্রতিরোধী হওয়াতে এটি শরীরের ঘাম কিংবা বৃষ্টিতেও কোন সমস্যার সৃষ্টি না করে কাজ করে যাবে।

এদিকে প্রস্তুতকারী প্রতিষ্ঠান জানিয়েছেন নতুন তৈরি হওয়া এই জামা বিশেষ করে ক্রীড়াবিদদের খেলার সময় মানসিক অবস্থা এবং পারফর্মেন্স পর্যালোচনা করতে বিশেষ কার্যকরী ভূমিকা রাখবে।

Hexoskin শার্ট প্রধানত মানুষের শ্বাস প্রশ্বাস পরিমাপ করে বিশেষ করে ঘুমের মাঝে মানুষ অনেক সময় জটিল চিন্তায় অবচেতন মনে মগ্ন থাকেন ফলে ঐ সময় এই পোশাক মানুষের শ্বাস প্রশ্বাস সহ রক্ত চাপ পরিমাপ করে এটি ডাটা এনালাইসিস প্রদান করে স্মার্ট ফোনে সরাসরি পোশাক পরিহিতের মানসিক অবস্থা কি তা জানিয়ে দেয়।

Hexoskin প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী Alexandre Fournier বলেন, “আমরা Hexoskin পরিহিতের শ্বাস প্রশ্বাস, রক্ত চাপ সহ আরও অনেক জিনিস পর্যালোচনা করে ঐ ব্যাক্তির মানসিক তাৎক্ষণিক অবস্থা জানিয়ে দিতে পারব, ফলে এটি অনেক ক্ষেত্রেই বিশেষ কার্যকরী ভূমিকা রাখবে বলেই আশা করছি।”

sddefault

Hexoskin প্রস্তুতকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে এ পোশাক একটি ক্রীড়া দলের কোচকে সকল খেলোয়াড়ের খেলা চলাকালে কিংবা প্রশিক্ষণ চলা কালে মানসিক অবস্থা জানতে বিশেষ সাহায্য করবে। বর্তমানে Hexoskin এর ব্যাক্তি কেন্দ্রিক অ্যাপ্লিকেশান থাকলেও খুব তাড়াতাড়ি ক্রীড়া দলের জন্য Hexoskin টিম অ্যাপ তৈরি করা হবে।

সুত্র:  টাইমস  অফ ইন্ডিয়া

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...