আলোচিত iPhone 5S এর উৎপাদন খরচ ১৯০.৭০ ডলার মাত্র!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ কিছুদিন আগেই Apple তাঁদের নতুন পণ্য iPhone 5ষ এর ঘোষণা দিয়েছে এবং এর মূল্য কেমন হবে তাও জানিয়েছে। তবে গবেষণায় দেখা গেছে iPhone 5ষ তৈরিতে এর আগের মডেলের মতোই খরচ পড়েছে।


iPhone 5s production

গবেষণায় দেখা গেছে নতুন iPhone 5S 16GB তৈরিতে Apple এর খরচ পড়েছে ১৯০.৭০ ডলার এর সাথে যদি প্রক্রিয়াজাত করণ মূল্য আরও ৮ ডলার যোগ করা হয় তাহলে সর্বমোট খরচ পড়ে ১৯৮.৭০ ডলার। যার বিক্রয় মূল্য ৬৫০ ডলার

অপরদিকে গত বছর স্মার্ট ফোন বাজারের জনপ্রিয়তা পাওয়া iPhone 5 তৈরিতে Apple সর্বমোট ১৯৭.০০ ডলার খরচ করেছিল।

Apple এর iPhone 5S তৈরিতে খরচের বিষয়ে গবেষণাটি চালিয়েছেন IHS teardown নামে একটি প্রতিষ্ঠান। গবেষণার বিষয়ে IHS teardown এর সিনিয়র ডাইরেক্টর Andrew Rassweiler বলেন, “ iPhone 5S এ Apple আধুনিক বিশেষ কিছু প্রযুক্তি সংযুক্ত করেছে যা অন্য কোন স্মার্ট ফোনে এখনো নেই, যেমন ৬৪ বিট অ্যাপ প্রসেসর এবং ফিঙ্গার প্রিন্ট আনলক সেন্সর। এসব প্রযুক্তি সংযুক্ত করার ক্ষেত্রে Apple বিশেষ কোন বাড়তি খরচ করেনি!

এদিকে গবেষণা প্রতিষ্ঠান আরও জানিয়েছে Apple তাঁদের iPhone 5S এর সাশ্রয়ী ভার্সন এবং 16GB iPhone 5C তৈরিতে খরচ করেছে ১৭৩.৪৫ ডলার সাথে ডলার প্রক্রিয়াজাত করণ মূল্য রয়েছে।

Andrew Rassweiler আরও বলেন, “iPhone 5C এর সাথে iPhone 5S এর প্রযুক্তি গত তেমন কোন বৈষম্য নেই iPhone 5C তে কেবল প্ল্যাস্টিক কেসিং ব্যবহার করা হয়ছে বাকী সব কিছু একই! শুধু মাত্র কেসিং পরিবর্তিত করে iPhone 5C এর মূল্য iPhone 5S থেকে কিছুটা কম ধরা হয়েছে।”

বর্তমানে iPhone 5C চীনে সর্বাধিক বিক্রি হচ্ছে সেখানে ৫৪৯ ডলার দিয়ে বিক্রি শুরু হয়ছে যা iPhone বাক্সের গায়েই লেখা রয়েছে! এখন মূল বিষয় হচ্ছে Apple বলছে তারা সাশ্রয়ে গ্রাহকদের স্মার্ট ফোন কিনার সুবিধা করে দিচ্ছে, যেখানে দেখা যাচ্ছে তাঁদের বর্তমান মূল্য এখনও প্রস্তুত মূল্য থেকে যোজন যোজন দূরে।

উল্লেখ্য বাজারের আসার কিছুদিনের মাঝে অ্যাপেল তাঁদের নতুন মডেলের আইফোন সমূহ প্রায় ৯ মিলিয়ন কপি বিক্রি করেছে।

সূত্রঃ ইন্ডিয়া টাইমস

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...