মানুষের ত্বকের ক্ষেত্রে সামুদ্রিক খাবারের রয়েছে বিশেষ উপকারিতা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আমরা অনেকেই জানি সামুদ্রিক খাবার স্বাস্থ্যের জন্য ভালো তবে অনেকেই জানিনা এটি আমাদের ত্বকের জন্য বিশেষ উপকারী। সামুদ্রিক খাবার আপনার ত্বককে করবে চিত্রাকর্ষক এবং সজীব।


hai-san

বাংলাদেশ যদিও নদী মাতৃক দেশ তাও আমাদের দেশের এক অংশ জুড়ে রয়েছে সমুদ্র উপকূল ফলে ঐ অংশে প্রচুর সামুদ্রিক মাছ পাওয়া যায় আর সামদ্রিক মাছ হচ্ছে প্রোটিনের বিশেষ উৎস পাশাপাশি সামুদ্রিক মাচে রয়েছে omega-3 ফ্যাটি এসিড, ভিটামিন “এ” এবং ভিটামিন ‘ই’।

সামুদ্রিক মাছ বা খাবারে নানান ভিটামিন তো আছেই পাশাপাশি আপনি যদি সামুদ্রিক মাছ এবং খাবার খান তবে আপনার ত্বক কোমল এবং সজীব হবে ফলে আপনি ত্বকের বয়সের প্রভাব দূর করতে পারবেন। চলুন জেনেনি সামুদ্রিক খাবার গ্রহণের ফলে কি কি উপকারিতা পাওয়া যাবেঃ

বার্ধক্য লক্ষণ দূর করাঃ সামুদ্রিক খাবার আপনার ত্বকের বলি রেখা, ব্রণ, পিগমেন্টেশ্যান, ত্বকের শুষ্ক ভাব দূর করে। এতে থাকা ভিটামিন ‘ই’ আপনাকে দেবে সজীব উদ্দীপ্ত ত্বক যা আপনার বয়সের ছাপ অনেকটাই দূর করতে সক্ষম।

signs-of-ageing

ইউভি রশ্মি থেকে রক্ষাঃ ইউভি রশ্মি অর্থাৎ ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে রক্ষা পেতে সামদ্রিক খাবার অনেক কার্যকরী। সূর্যের ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি আপনার ত্বকের মূল্যবান কোষ সমূহ নষ্ট করে দেয়। এর ফলে তোকে বলি রেখা দেখা দেয়, তোকে সূর্যের ক্ষতিকর প্রভাবের ফলে ক্যানসারও হতে পারে! সামুদ্রিক মাছে রয়েছে বিশেষ তেল যা আপনার ত্বককে এসব সমস্যা থেকে রক্ষা করবে।

ত্বককে উজ্জ্বল করেঃ সামুদ্রিক খাবার আপনার ত্বকতে উজ্জ্বল করতে বিশেষ সাহায্য করে। অনেকেই আছেন নিজের ত্বককে উজ্জ্বল করতে নানান ক্রিম ব্যবহার করেন কিন্তু এর ফলে নানান ক্ষতিকর প্রভাব পড়ে আপনার ত্বকে। কিন্তু সামুদ্রিক খাবার অর্থাৎ সামদ্রিক মাছে রয়েছে বিশেষ প্রোটিন যা আপনার ত্বক আগের চেয়ে অনেক উজ্জ্বল দীপ্তিময় করে তুলবে। সামুদ্রিক মাছে থাকা omega-3 ফ্যাটি এসিড আপনার ত্বকের উজ্জল্য বাড়াতে বিশেষ ভূমিকা রাখবে।

তো আর দেরি কেন? এখন থেকে সামুদ্রিক খাবার খাওয়া শুরু করুন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...