আমেরিকান আর্মিতে এবার যোগ হচ্ছে অত্যাধুনিক হ্যালমেট!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আমেরিকার সেনাবাহিনী এই মুহূর্তে বিশ্বের সর্বাধুনিক সেনাবাহিনী, নিত্য নতুন এই বাহিনীতে যোগ হচ্ছে আধুনিক সব সুযোগ সুবিধা। এই ধারাবাহিকতায় এবার সেনাদের বিশেষ সুবিধা এবং নিরাপত্তার স্বার্থে যোগ হচ্ছে অত্যাধুনিক হ্যালমেট।


tn2

বিশ্বের নানান ঝুঁকিপূর্ণ যায়গায় অপারেশান চালাতে হয় আমেরিকান সেনাবাহিনীকে, সে দেশের সরকার সব চেয়ে বেশী তাদের নিরাপত্তার বিষয়টি খেয়াল রাখে। কিছুদিন আগেই মার্কিন সেনা বাহিনীতে যোগ হয়েছিল গায়ে পরিধান যোগ্য কম্পিউটার, এর আগে যোগ হয়েছিল এক বিশেষ ধরনের মুখে লাগানোর কালী যা সৈনিকের মুখমণ্ডলকে বোমার আঘাত থেকে রক্ষা করতে পারে।

এবারের সংযোজন আরো আধুনিক। অনেকটা ভিডিও গেমের আদলে তৈরি হ্যামলেট দেয়া হচ্ছে আমেরিকান সৈনিকদের, যা সমরে মার্কিন সৈনিকদের বিশেষ সুবিধা প্রদান করবে। এই হ্যামলেটের পূর্ণ নাম Helmet Electronics and Display System-Upgradeable Protection সংক্ষেপে HEaDS-UP। এটি তৈরি করেছে সমর অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান Revision। এই হ্যামলেট সৈনিকদের বিশেষ সাহায্য করবে যুদ্ধ ক্ষেত্রে ঘাড়, চোখ, কান রক্ষার ক্ষেত্রে। এই হ্যামলেট ৯এমএম পিস্তলের গুলির আঘাত সহ্য করতে সক্ষম একই সাথে এটি পরিহিত সৈনিকের দৃষ্টি এবং শ্রবণ শক্তি অনেকটাই বাড়িয়ে দিতে পারবে।

modular-us-military-helmet-670x502

এই হ্যামলেট পরিচালিত হবে এন্ড্রয়েড স্মার্ট ফোনের সাহায্যে। সবচেয়ে উল্লেখ যোগ্য বিষয় হচ্ছে অনেকটা হলো ভিডিও গেমের মতই এই হ্যামলেট ব্যবহারকারীর চোখের সামনে যুদ্ধ ক্ষেত্রের ম্যাপ সহ শত্রুর অবস্থান এবং সৈনিকের শারীরিক অবস্থা দেখাবে। ফলে এটি যুদ্ধ ক্ষেত্রে সৈনিককে আধুনিক সুবিধা প্রদানের মাধ্যমে তথ্য উপাত্ত দিয়ে শত্রুর থেকে অনেকটাই এগিয়ে রাখবে।

বর্তমানে সকল সৈনিককে এই হ্যামলেট দেয়া হয়নি এটি এখনও পরীক্ষাধীন অবস্থায় আছে। তবে কিছু কিছু সৈনিককে এই হ্যামলেট সরবরাহ করা হয়েছে পরীক্ষামূলক ভাবে।

তবে এটা নিশ্চিত ভাবে বলা যায় HEaDS-UP হ্যামলেট বর্তমান বিশ্বের সবচেয়ে শক্তিধর সামরিক বাহিনীকে আরও এক ধাপ এগিয়ে দিবে অন্যান্য বাহিনীদের থেকে।

ধন্যবাদান্তেঃ দিটেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...