The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চোর ধরবে স্মার্ট বাল্ব

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমান সময়ে স্মার্টফোনের জয় জয়কার, তবে এরই মাঝে এবার তৈরি হয়েছে স্মার্ট বাল্ব যা কিনা চোর ধরতে সাহায্য করবে। এবং আপনার বাড়িকে রাখবে নিরাপদ। খুব জলদি ব্যবহার শুরু হবে চোর ধরার মারাত্মক এই আলোর ফাঁদের।


dc3a1736e4b75fba26fa21b9a97b2d3b_large_result

BeON Home নামে একটি প্রতিষ্ঠান দীর্ঘ গবেষণা শেষে তৈরি করেছে চোর ধরার এই স্মার্ট বাতি। এটি চোরদের বোকা বানাবে বিশেষ কায়দায়। এই বাল্ব মালিক ঘরে না থাকলেও ঘরে এমন একটি আবাহ তৈরি করবে যাতে মনে হবে ঘরে কেউ আছে এবং বাতিও জ্বলছে। বিভিন্ন বুদ্ধিমান কাজের মাঝে রয়েছে, আপনি ঘর থেকে বাইরে গেলেই এই বাতি নিজে থেকে নিভে যাবে। আবার বাসায় ফিরলে জ্বলে উঠবে। এই বাল্ব আপনার অভ্যাস বুঝার চেষ্টা করবে এবং সেই ভাবে কাজ করে যাবে। আপনার ঘুমের সময় নিভে যাবে আপনি জেগে উঠলে বাতি জ্বলবে।

এছাড়াও এই বাতি ডোর বেল শুনার আওয়াজ নকল করতে পারে এবং সেই মতাবেক কাজ করে। এছারা এতে স্মার্ট টেকনোলোজি থাকাতে এটি আগুন লাগলে সঙ্কেত দিতে পারে। আপনাকে কোন দিকে জরুরী বাইরে যেতে হবে তাও দেখিয়ে দিতে সক্ষম।

92c1cf8dc22d0380282fce4191a4fe95_large

ঘরে হঠাত কারো অনুপ্রবেশ ঘটলে এই বাতি নিজে থেকে জ্বলে উঠবে এবং সঙ্কেত দিতে পারবে। এভাবেই এর সাহায্য অনুপ্রবেশকারীর বা চোরের বিষয়ে তথ্য পাওয়া যাবে। এই বাল্ব অর্ডার নেয়া শুরু হয়েছে, প্রাথমিক প্যাকেজে থাকছে তিনটি বাল্ব এবং বড় বাসার জন্য থাকছে ৬ টি বাল্ব এর প্যাকেজ। এর মূল্য হতে পারে ৩৯৫ থেকে ৫৩৫ ডলার।

সূত্র- kickstarter

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...