The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যেখানে পুরুষরা নারীদের থেকে পিছিয়ে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নারীদের ইন্দ্রিয়ের সংবেদনশীলতা পুরুষদের থেকে অনেক বেশি। এই বিষয়টি এতদিন সবার ধারণা থাকলেও এবার গবেষণার মাধ্যমেই প্রতিষ্ঠিত হয়েছে নারীদের ঘ্রাণেন্দ্রিয় পুরুষদের তুলনায় অনেক বেশি শক্তিশালী এবং কার্যক্ষম।


woman-smelling-flowers_result

মানুষের মস্তিষ্কের ভেতরে থাকে অলফ্যাক্টরি বাল্ব। এর প্রধান কাজ হচ্ছে নির্দিষ্ট এলাকায় যদি কোন গন্ধ জাতীয় বাতাস প্রবাহিত হয় তবে তা চিহ্নিত করা এবং গন্ধের বিষয়ে সঠিক ধারণা দেয়া। আমাদের চার পাশের যে কোনো কিছুর গন্ধ সংক্রান্ত সকল তথ্য মূলত প্রাথমিকভাবে মস্তিষ্কের অলফ্যাক্টরি বাল্ব অংশটিতেই জমা হয়ে যায়। পরে এখান থেকে নানান বিস্লেসন শেষে একে নির্দিষ্ট করা হয় ঠিক কিসের গন্ধ এটি এবং সেই হিসেবে আমাদের মস্তিষ্ক আমাদের জানান দেয় আশেপাশে কিসের গন্ধ পরিবেশ ভারি করে তুলছে।

সম্প্রতি ব্রাজিলের এক দল গবেষক মানব মস্তিষ্কে অলফ্যাক্টরি বাল্ব এর সংখ্যা গননায় সফল হয়েছেন। রিও ডি জেনিরোর ফেডারেল ইউনিভার্সিটির গবেষকরা খুব কম সময়েই এই সাফল্য দেখিয়েছেন। তারা তাদের ফলাফল নারী ও পুরুষের উপর প্রয়োগ করেন এবং দেখার চেষ্টা করেন নারী নাকি পুরুষ কার মস্তিষ্কে অলফ্যাক্টরি বাল্ব বেশ বা কম।

গবেষকরা জানান তারা ৭ জন মৃত পুরুষ এবং ১১ জন মৃত নারীর শরীর থেকে মস্তিষ্ক সংগ্রহ করেন এবং এতে গবেষণা চালান। তারা এই গবেষণায় দেখতে পান মস্তিষ্কের এই অংশটিতে পুরুষদের চেয়ে নারীদের কোষের সংখ্যা ৪৩ শতাংশ বেশি থাকে। ফলে নিঃসন্দেহে এবার বলা যায় নারীদের পুরুষ থেকে ঘ্রাণ শক্তি অনেক প্রকট! ফলে এই দিক দিয়ে নারীরাই পুরুষদের থেকে এগিয়ে।

সূত্র- Medicalnewstoday

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...