বাঁহাতি মানুষ’দের মনোরোগের সম্ভাবনা বেশী (গবেষণা)

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আপনি কি বাঁহাতি নাকি ডানহাতি? অবাক হচ্ছেন হটাৎ কেন এই প্রশ্ন? হ্যাঁ কারণ আছে, সম্প্রতি গবেষকরা জানিয়েছেন বাঁহাতি’রা ডানহাতি দের থেকে বেশী মানসিক রোগে ভোগেন।


Left-Handed

আমেরিকার ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণায় দেখেছেন, বাঁহাতি মানুষ অনেক বেশী মানসিক রোগ যেমন সিজোফ্রেমিয়া তে ভোগে। সিজোফ্রেমিয়া রোগে আক্রান্তদের উপর চালানো এক গবেষণায় দেখা যায় এসব রোগীদের ৪০% হচ্ছে বাঁহাতি! উল্লেখ্য বর্তমান বিশ্বের ১০ শতাংশ মানুশ বাঁহাতি।

গবেষণা দলের একজন সদস্য Jadon Webb বলেন, “ আমাদের এই গবেষণায় দেখা যাচ্ছে বেশীরভাগ বাঁহাতি মানুষ মানসিক রোগে ভুগেন ফলে বাঁহাতি মানুশের মানসিক রোগ হওয়ার সম্ভাবনা অনেক বেশী।”

মনোবিজ্ঞানী Nick Craddock বলেন, “ এই গবেষণা হাতের কার্যকারিতা এবং মানসিক বিকাশ দুই এর সাথে সম্পর্ক স্থাপন করেছে এবং দেখিয়েছে হাতের সক্ষমতা কিভাবে মগজের কাজে প্রভাব ফেলে। এর ফলে আমরা সিজোফ্রেমিয়া রোগীদের বিষয়ে বিশেষ ধারণা পাব এবং আরো ভালো চিকিৎসা প্রদানে সমর্থ হব। এটি মানসিক রোগ যেমন সিজোফেমিয়া বিষয়ে সবাইকে আরো বিশেষ ধারণা দিবে, একই সাথে বুঝতে সাহায্য করবে মনোরোগ কিভাবে শরীর দারা প্রভাবিত হয়।”

পৃথিবীর অধিকাংশ লোকই মূলত ডান হাতে তাদের কাজকর্ম করে থাকে। কিন্তু পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় ১০ শতাংশ লোক তাদের অধিকাংশ কাজের জন্যে ব্যবহার করে তাদের বাম হাতটিকে। মানব ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, দুনিয়ার অনেক প্রতিভাবান লোকই ছিলেন বাঁহাতি। আরও মজার বিষয় হচ্ছে বর্তমানে সর্বক্ষেত্রে বাঁহাতিদের জয়-জয় কার। যেমন আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা বাঁহাতি, একই সাথে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুস বাঁহাতেই লিখতেন। যুক্তরাজ্যের রাজকুমার উইলিয়ামস একজন বাঁহাতি এবং ব্রিটেনের প্রধান মন্ত্রী ডেভিড ক্যামেরুন’ও বাঁহাতি।

এই গবেষণাটি প্রকাশিত হয়েছে Sage Open নামক জার্নালে।

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...