The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

3D Printing ব্যবহার করে মানুষের ক্ষতিগ্রস্ত ত্বক্ প্রতিস্থাপন সম্ভব!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ 3D printing অত্যন্ত নতুন একটি প্রযুক্তি, সম্প্রতি যুক্তরাজ্যের চিকিৎসকরা চিকিৎসা বিজ্ঞানে এই প্রযুক্তি ব্যবহার করে ব্যক্তিদের ক্ষতিগ্রস্ত ত্বক প্রতিস্থাপনের উদ্যোগ নিয়েছেন।


article-2506038-196418A400000578-794_634x408

সংক্ষেপেঃ

  • 3D printing সম্প্রতি সময়ে আলোচিত একটি প্রযুক্তি।
  • 3D printing এর সাহায্যে মানুষের ক্ষতিগ্রস্ত ত্বক্ প্রতিস্থাপন করার উদ্যোগ এটি প্রথম।
  • এই উদ্যোগের উপর নির্ভর করছে ভবিষ্যতে চিকিৎসা ক্ষেত্রে 3D printing ব্যবহার।

বিস্তারিতঃ বর্তমানে 3D printing এর জয় জয় কার! আগে যা করা কল্পনাতীত ছিল বর্তমানে 3D printing এর সাহায্যে তা সম্ভব হয়ে উঠছে। গবেষকরা জানিয়েছেন 3D printing এর সাহায্যে চিকিৎসকরা দুর্ঘটনায় আহত রোগীর ক্ষতিগ্রস্ত ত্বক্ ফিরিয়ে দিতে বিশেষ অপারেশন করা যাবে।

একজন রোগী যিনি কিনা বাইক চালাতে গিয়ে গুরুত্বর আহত হলে তার মুখের কিছু অংশ নষ্ট হয়ে যায়। পরবর্তীতে তাকে ডাক্তারদের কাছে নিয়ে গেলে ব্রিটিশ ডাক্তাররা বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে রোগীর ক্ষতিগ্রস্থ ত্বক্ প্রতিস্থাপনে 3D printing প্রযুক্তি ব্যবহার করবেন।
article-2506038-196418B100000578-149_634x458

3D printing প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে প্রথমেই ডাক্তাররা কম্পিউটারের মাধ্যমে রোগীর মুখের ভালো অংশের মাপ এবং চিত্র নিয়ে এর থেকে 3D printing এর মাধ্যমে ক্ষতিগ্রস্থ অংশের জন্য নতুন স্কিন তৈরির জন্য 3D print বাহির করবেন এবং medical-grade titanium দিয়ে ঐ ক্ষতিগ্রস্থ অংশের আদলে নতুন স্কিন তৈরি করে তা রোগীর মুখে প্রতিস্থাপন করা হবে।

সম্পূর্ণ অপারেশানটি পরিচালনা করবেন Morriston হাসপাতালের maxillofacial সার্জন Adrian Sugar, তিনি বলেন, “রোগী তার মুখের কিছু অংশ হারিয়েছেন যা প্রতিস্থাপন অনেকটাই কষ্ট সাধ্য, তবে আমরা সিদ্ধান্ত নিয়েছি 3D printing প্রযুক্তির সহায়তা নিয়ে তার এসব অঙ্গ প্রতিস্থাপন করব।”

তবে এখনও মেডিকেল সার্জারিতে 3D printing প্রযুক্তি একেবারেই নতুন ফলে গবেষকরা জানাচ্ছেন মেডিকেল সাইন্সে 3D printing ভবিষ্যৎ সম্ভাবনা এই অপারেশানের উপর অনেকটাই নির্ভর করছে। যদি সফল ভাবে 3D printing প্রযুক্তি ব্যবহার করে মানব ত্বক্ প্রতিস্থাপন সম্ভব হয় তবে সেটা অসাধারণ একটি সুখবর হবে বিভিন্ন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য।

সূত্রঃ দিটেকজার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...