The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অ্যান্ড্রয়েড 4.4 KitKat এর ব্যাটারি লাইফ বাঁচান ৫টি পদ্ধতিতে [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রতিটি অ্যান্ড্রয়েড নতুন অপারেটিং সিস্টেম আসলে আপনার স্মার্টফোনের ব্যাটারীর ওপর ধকল যায় বেশ। কারণ নতুন নতুন অনেক ফিচার থাকে যেগুলোতে ব্যাটারির শক্তি বেশী খরচ হয়, এর ফলে দেখা যায় আপনার প্রয়োজনীয় সময়টায় ফোনটি বন্ধ হয়ে গেছে! আজকের টিউটরিয়ালে থাকছে আপনার ব্যাটারির চার্জ বাঁচানোর পাঁচটি পদ্ধতি।


SmartphoneBattery

নতুন GPS ফিচার ব্যবহার করুনঃ

অনেক সময় দেখা যায় ম্যাপিং অ্যাপস ছাড়াও অন্যান্য বেশ কিছু অ্যাপস আপনার লোকেশন ট্র্যাক করছে। আপনি কখন কোথায় যাচ্ছেন তার কাছাকাছি সেই অ্যাপসের বিষয়বস্তু থাকলে সেটি চেক-ইনস দিচ্ছে, যা আপনার ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যাবার অন্যতম কারণ। kitkat এ আপনি এটি অনায়াসে সমাধান করে ফেলতে পারবেন GPS mode দিয়ে। এটির সাহায্যে সেইসব অ্যাপস যেনো চেক ইনস দিতে না পারে সেই অপশন পাবেন। এটি করতে হলে আপনার স্মার্টফোনের Settings > Location > Mode এ যান, enable Battery Saving সিলেক্ট করুন। ব্যস হয়ে গেলো! অযথা আর আপনার ব্যাটারির চার্জ ফুরোবে না।

Not OK, Google

নতুন kitkat এ Hotword Detection ফিচারের কারণে আপনার স্মার্টফোনের বেশ কিছু চার্জ আপনার অজান্তেই খরচ হয়ে যায়। আপনি নির্দিষ্ট কিছু শব্দ না বললেও এই ফিচারটি সবসময় কাজ করে যায়। এটি বন্ধ করতে হলে Now > Settings > Voice এ যান এবং Hotword Detection ডিজেবল করুন।

NFC বন্ধ করুনঃ

যদি আপনার ফোনে NFC সুবিধা থাকে, তবে নিশ্চিত হয়ে নিন, শুধুমাত্র আপনি যখন চাইবেন তখনই এটি চালু হবে, অন্যথায় অটোমেটিক চালু হবে না। এটি করতে Settings > More এ যান, Wireless and Networks অপশনে গিয়ে NFC ডিজেবল করে দিন। NFC সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

SYNC বন্ধ করে দিনঃ

আপনি যখন আপনার স্মার্টফোনে গুগলের একাউন্টে ঢোকেন তখন গুগল সব কিছুই সিঙ্ক্রোনাইজ করে। বিশেষ করে ছবি সিঙ্ক্রোনাইজ করতে গিয়ে আপনার ব্যাটারি চার্জের বড় অংশ ব্যয় হয়ে যায়। আবার দেখা যায় আপনি কোনো ছবি তুলেছেন সেটি অটোমেটিক গুগল আপনার একাউন্টে আপলোড করে দিচ্ছে, অযথাই এতে চার্জ খরচ হয়ে যায়। এটি বন্ধ করতে হলে Gallery app > Settings এ যান এবং Google Photos Sync অপশনটি ডিজেবল করে দিন।

Battery Tool ব্যবহার করুনঃ

যদি এরপরেও আপনার স্মার্টফোনটি যথেষ্ট ব্যাটারি চার্জ খরচ করতে থাকে তবে আপনি ব্যাটারি অপশনে গিয়ে built in power monitor সিলেক্ট করুন। battery tool এ এক্সেস পেতে আপনার স্মার্টফোনের notification shade এ ক্লিক করুন, সেখান থেকে Quick Settings আইকনে ক্লিক করুন, এবার আপনি battery লোগো দেখতে পাবেন, ক্লিক করুন। এখানে আপনি দেখতে পাবেন আপনার স্মার্টফোনে কি কি অ্যাপস এই মুহুর্তে চালু অবস্থায় রয়েছে। অপ্রয়োজনীয় অ্যাপসটি অনায়াসে বন্ধ করে দিতে পারেন আপনি। বন্ধ করতে হলে অ্যাপসটি সিলেক্ট করুন এরপর force stop বাটনটি ক্লিক করুন।

এই পাঁচটি ধাপ অনুসরণ করলে আপনার kitkat চালিত স্মার্টফোনের ব্যাটারি চার্জ খুব বেশী খরচ হবে না। নীচের ভিডিওটি দেখে নিতে পারেন।

তথ্যসূত্রঃ Cnet.com

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...