এবার স্ক্যানার থেকে ১৪৩ মেগাপিক্সেলের ক্যামেরা বানিয়ে ফেলুন [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ক্যানার দিয়ে আমরা ছবি স্ক্যান করে থাকি। কিন্তু এই স্ক্যানার থেকে ১৪৩ মেগাপিক্সেলের ক্যামেরা বানানো সম্ভব। আসুন স্ক্যানার থেকে ক্যামেরা বানানোর পদ্ধতি জেনে নেওয়া যাক।

Scanner Camera

স্ক্যানার প্রকৃতপক্ষে একটি বড় ইমেজ সেন্সর ডিভাইস। মধ্যম আকারের ক্যামেরা বানানোর জন্য Epson V30 সিরিজের একটি স্ক্যানারই যথেষ্ট। এই ক্যামেরাটি অন্যসব ক্যামেরার মতোই বহনযোগ্য ও ট্রাইপডেও রাখতে পারবেন আপনি।

আমরা যেসব স্ক্যানার ব্যবহার করি সেগুলোতে হাই রেজুলেশন কাজ করে। তাই একটি সাধারণ স্ক্যানারকেই হাই রেজুলেশন ক্যামেরা বানিয়ে ফেলা খুব সহজ কাজ। এর জন্য বিশেষ কোনো ঝামেলা করতে হবে না। এটি করতে হলে শুধুমাত্র স্ক্যানারটি খুলে একটু কাস্টমাইজ করে নিতে হবে।

Scanner Camera-2

এক্ষেত্রে আপনাকে ক্যামেরার মতো একটি বক্স বানাতে হবে। স্ক্যানার থেকে মেইন বোর্ড বা মাদার বোর্ড, সেন্সর বোর্ড, স্ট্যাপার মোটর বের করে এনে বক্সের মধ্যে সংযোজন করতে হবে। তারপর বক্সটিতে একটি ইন্টারনাল লাইট তৈরি করতে হবে। যা স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে। কারণ এই আলো ছাড়া স্ক্যানারটি কাজ করবে না।

Scanner Camera-3

এরপর ক্যামেরার মেইন বোর্ডের সঙ্গে চারটি তারের ইউএসবি কেবল সংযুক্ত করতে হবে। এই তারটিই কম্পিউটার বা ল্যাপটপের সঙ্গে সংযুক্ত করতে হবে। অর্থাৎ ছবি তোলার জন্য এই ক্যামেরার সঙ্গে কম্পিউটার যুক্ত করা জরুরি; কারণ কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিণে ছবি তোলার সেই কাঙ্খিত বস্তুটি দেখা যাবে। এবার সর্বশেষে বক্সটির সঙ্গে একটি লেন্স লাগাতে হবে। এই লেন্সটির মাধ্যমেই মূলত ছবি উঠবে।

Scanner Camera-4

আর এ ধরনের ক্যামেরা দিয়ে হাই রেজুলেশন অর্থাৎ ১৪৩ মেগা পিক্সেলের ছবি তুলতে পারবেন অনায়াসে। এটি অন্য কোনো সাধারণ প্রফেশনাল ক্যামেরাতে পাওয়া সম্ভব নয়।

এই ক্যামেরার একটি সমস্যা হলো, এটি দিয়ে ছবি তুলতে অবস্থাভেদে ১৫ সেকেণ্ড থেকে বেশ ৫ মিনিট সময়ও লেগে যেতে পারে। অথচ সাধারণ ক্যামেরায় সেকেন্ডের মধ্যে নিমিষেই উঠে পড়ে ছবি।

আবার সীমিত আলোক সংবেদনশীলতার কারণে রাতের বেলা অন্ধকারে ছবি তোলার ক্ষেত্রেও ঘটবে সমস্যা। রাতে অন্ধকারে ছবি তোলা যাবে না।

তবে যতো সমস্যায় থাকুক না কেনো, এই স্ক্যানার ক্যামেরা দিয়ে যে ছবি আপনি তুলবেন, সেই ছবি আপনি লাখ টাকার ক্যামেরাতেও উঠাতে পারবেন না। হাই রেজুলেশন থাকার কারণে অত্যন্ত নিখুঁত ছবি তোলা যাবে এই ক্যামেরায়। তাই আপনিও ইচ্ছে করলে আপনার স্ক্যানারকে ক্যামেরায় রূপান্তর করতে পারেন।
Scanner Camera-5
উপরের ছবি দুটি দেখলে বোঝা যাবে হাই রেজুলেশন ক্যামেরায় তোলা ছবি কতটা নিখুঁত হতে পারে

স্ক্যানার থেকে বানানো ক্যামেরায় তোলা কয়েকটি ছবি দেখুন। ছবিগুলো কতটা নিখুঁত
Scanner Camera-6
Scanner Camera-7
Scanner Camera-8
তথ্যসূত্র: techspot.com

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...