[টিউটোরিয়াল] WhatsApp এর ডিলিট হওয়া ম্যাসেজ ফিরিয়ে আনুন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ WhatsApp ব্যবহারের ক্ষেত্রে অনেকেই ভুলে কিংবা যে কোনও কারণে নিজেদের পুরোনো ম্যাসেজ ডিলিট করে দেন। এক্ষেত্রে আপনি যদি ওই সব ম্যাসেজ ফিরিয়ে আনতে চান তবে তা সম্ভব। এর জন্য আপনাকে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। জানতে বিস্তারিত পড়ুন-


WAA_2_result

কোনও কারণে যদি আপনার WhatsApp সফটওয়্যার থেকে কোনও ম্যাসেজ ডিলিট হয়ে যায় তবে ভয় পাবেন না। আপনি খুব সহজেই ওই ম্যাসেজ ফিরিয়ে আনতে পারেন, WhatsApp আপনার ডিভাইসে ইন্সটল করার সাথে সাথে এর আলাদা ডাটা বেইজ তৈরি হয়ে যায় আপনার ফোনের মেমোরি কার্ডে। WhatsApp প্রতিদিন ভোর ৪ টায় নতুন করে একটি ফাইল তৈরি করে যেখানে আপনার আগের দিনের সব ম্যাসেজ জমা হয়। আপনি যদি পুরনো ম্যাসেজ ডিলিট হয়ে গেলে তা আবার ফিরিয়ে আনতে চান তবে আপনাকে নিচের ধাপ সমূহ অনুসরণ করতে হবে।

১) ফোনের সেটিংস এ যান এবং WhatsApp আনইনিস্টল করে দিন।

WAA_1_result

২) এবার আবার WhatsApp ইনিস্টল করে নিন।

WAA_2_result

৩) ইন্সটল শেষে WhatsApp চালু করলে আপনাকে WhatsApp পুরোনো ম্যাসেজ ব্যাকাপ নিতে বলবে। এক্ষেত্রে ইয়েস রিয়েস্টোর দিন।

1415754386-whatsapp-restore-1_result

৪) রিয়েস্টোরিং চালু হবে, অপেক্ষা করুন।

WAA_3_result

৫) রিয়েস্টোর শেষে আপনাকে WhatsApp শুভেচ্ছা জানাবে। ব্যাস হয়ে গেলো আপনার ফোনে পুরোনো ডিলিট হওয়া ম্যাসেজ পুনরায় রিয়েস্টোর।

WAA_5_result

অনেক ক্ষেত্রে এক বা দুই দিন আগের কোনও ম্যাসেজ ডিলিট হয়ে গেলে তা ফিরে পেতে চান অনেকে। এক্ষেত্রে আপনি চাইলে কয়েক সপ্তাহ আগের ম্যাসেজ ও ফিরিয়ে আনতে পারবেন। এর জন্য আপনাকে আপনার এন্ড্রয়েড ফোনের যেকোনো একটি ফাইল এক্সপ্রোরার ব্যবহার করে তা দিয়ে WhatsApp এর রুট ফোল্ডারে যেতে হবে।

WAA_6_result

এখানে ডাটা বেইজ অংশ ক্লিক করুন এবং যে তারিখের ম্যাসেজ রিয়েস্টোর করতে চান ওই ফাইলটিকে ক্লিক করুন।

WAA_7_result

এখানে ফাইলের নাম পরিবর্তন করতে হবে। উদাহরণ হিসেবে পরিবর্তিত নাম দেয়ার ক্ষেত্রে msgstore-YYYY-MM-DD.1.db.crypt7″ স্থলে “msgstore.db.crypt7″ দিতে হবে।

WAA_8_result

ব্যাস এবার WhatsApp আনইন্সটল করে দিন এবং আবার ইন্সটল করে নিন। এবার পূর্বের পদ্ধতি অনুসরণ করে ম্যাসেজ রিয়েস্টোরে ক্লিক করুন এবং এবার আপনার পরিবর্তিত নামের তারিখের ফাইলে থাকা ম্যাসেজ রিয়েস্টোর হয়ে যাবে।

WAA_9_result

বিদ্রঃ যে ফোন নাম্বার দিয়ে WhatsApp খোলা হয়েছিলো ওই নাম্বার ছাড়া অন্য নাম্বার দিয়ে ম্যাসেজ রয়েস্টোর করতে চাইলে তা সম্ভব হবেনা।

আপনি এটাও পছন্দ করতে পারেন

Loading...