ইতিহাসের মানসিক বিকারগ্রস্ত শাসকেরা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ একথা সর্বজন বিদীত যে, মানুষের হাতে অসীম ক্ষমতা থাকলে সে উন্মাদ হয়ে যায়। তখন তার বিবেক বুদ্ধি লোপ পায়, যা ইচ্ছে তাই করতে চায়। আসুন আজ পরিচিত হই ইতিহাসের এমন কিছু শাসকদের সাথে যাঁরা ছিলেন এক অর্থে মানসিক বিকারগ্রস্ত!


maxresdefault

Emperor Justin II

254-610x360

৫৬৫ থেকে ৫৭৬ খ্রিস্টাব্দ পর্যন্ত শাসন করেছেন বাইজেন্টাইনের এই সম্রাট। কথিত আছে সম্রাটের শাসনামলের শেষ পর্যায়ে গিয়ে তাঁর মস্তিষ্কবিকৃত ঘটেছিলো। তিনি হুইলচেয়ারে করে প্রাসাদের আশেপাশে ঘুরতেন এবং যারা তাঁর সেবায় নিয়োজিত ছিলো এমনকি প্রহরীদের কামড় দিতেন!

Ibrahim of the Ottoman Empire

the-janissaries-patrol-izmir

অটোমান সাম্রাজ্যের এই রাজা বিখ্যাত মোটা মহিলার প্রতি তার আসক্তির কারণে। তাঁর ২৮০ জন পত্নীকে তিনি সাগরে ডুবিয়ে মেরেছেন যখন তিনি শুনেছেন তাঁরা অন্য কারো সাথেও সম্পর্ক করেছিলো!

King Charles VI of France

234-610x360

ফ্রান্সের এই রাজা ১৩৮০ সালে যখন সিংহাসনে আরোহণ করেন তখন তাঁর বয়স মাত্র ১১ বছর। অনেকদিন দিন ধরেই তিনি দয়ালু সম্রাট হিসেবে পরিচিত ছিলেন কিন্তু হঠাৎই তাঁর পাগলামী ধরা পরে এবং তিনি উন্মত্ত নিষ্ঠুর হয়ে ওঠেন। নিজের সৈন্যদের পর্যন্ত মারতে হুকুম দেন তিনি! এক পর্যায়ে তাঁর পাগলামীর মাত্রা বেড়ে গেলে তিনি নিজেকে আর চিনতে পারেননি। পাগল থাকা অবস্থায় তিনি ১৪২২ খ্রিস্টাব্দে মারা যান।

Juana I of Spain

145-610x360

জুয়ানা ছিলেন প্রচুর সন্দেহবাতিক। তিনি এতটাই পাগল ছিলেন যে সে সন্দেহ করতেন যে তার স্বামী তাকে ধোঁকা দিতে পারে। সেকারণে স্বামীর মৃত্যুর পর তার মৃতদেহের কাছে কোন মেয়েকে ঘেঁষতে দেননি এমনকি মহিলা পাদ্রীদেরও কাছে যেতে দেন নি।

Qin Shi Huang of China

154-610x360

তিনি আতঙ্কগ্রস্ত ছিলেন যে তাকে আততায়ীরা খুন করতে পারে। সেকারণে সে কোথাও দুইবার ঘুমাতেন না। সে সামুদ্রিক দৈত্য দানবদেরও ভয় পেতেন যার আসলে অস্তিত্ব নেই।

The Zhengde Emperor of China

184-610x360

ষোড়শ সেঞ্চুরির শুরু দিকে চীনের এই শাসক বিখ্যাত ছিলেন এইকারণে যে তার রাজকীয় বাগানের প্রতি প্রচুর আকৃষ্ট ছিলেন। সমস্যাটা হলো সেই বাগানে তার সাথে প্রত্যেককে খেলতে বাধ্য করতেন তিনি!

Ludwig II of Bavaria

204-610x360

তার পাগলামী কিছুটা অদ্ভুত রকমের কারণ তিনি ছিলেন প্রচন্ড রকমের লাজুক। ঠিক সেকারণে সে তার রাজ্য শাসন করার পরিবর্তে নিজের পরী স্টাইলের প্রাসাদে সময় কাটাতেন।

Queen Maria I of Portugal

94-610x360

তাঁর স্বামী, পুত্র এবং কন্যার মৃত্যুর পর তিনি পাগল হয়ে যান বলা চলে। গভীর রাতে না থেমে প্রচন্ড জোরে চিৎকার করতেন তিনি এবং শিশুদের পোষাক পরিধান করতেন।

Maria Eleonora of Brandenburg

116-610x360

পুত্র সন্তানের জন্য ব্যাকুল হয়ে তিনি পাগলে পরিণত হন। তাঁর একটি কন্যা সন্তান ছিলো কিন্তু মজার ব্যাপার হচ্ছে সে কন্যা সন্তানকে তিনি অসংখ্যবার খুন করতে চেষ্টা করেন। খুনের চেষ্টার পরেও শেষ পর্যন্ত তাঁর কন্যা সন্তান বেঁচে ছিলো।

Christian VII of Denmark

74-610x360

তিনি নামেমাত্র রাজা ছিলেন, আসলে তাঁর রাজ্য চালাতেন তার উপদেষ্টারা। তিনি ছিলেন মানসিকভাবে অসুস্থ, ভীতু এবং বিশৃঙ্খল।

তথ্যসূত্রঃ list25

Advertisements
Loading...