তৈরি হল বিদ্যুৎ বিহীন সাশ্রয়ী মূল্যের প্যাডেল ওয়াশিং মেশিন [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ পৃথিবী জুড়ে রয়েছে অসংখ্য অসচ্ছল মানুষ যারা ইচ্ছে করলেই ওয়াসিং মেশিন কিনতে পারেন না, সেই সব মানুষের জন্যই তৈরি হল এবার সাশ্রয়ী প্যাডেল ওয়াসিং মেশিন।


GiraDora-pedal-powered-washing-machine-537x410

সংক্ষেপেঃ

  • এই মেশিন চলাতে কোন বিদ্যুৎ প্রয়োজন হবেনা।
  • দরিদ্র জনগোষ্ঠীর কথা মাথায় রেখেই সাশ্রয়ী এই মেশিন তৈরি করা হয়েছে।
  • এটি একই সাথে কাপড় ধোঁয়া এবং কাপড় শুকানোর কাজ করবে।

বিস্তারিতঃ উন্নয়নশীল দেশ সমূহের অর্থনীতিক সমস্যার পাশাপাশি রয়েছে বিদ্যুৎ সমস্যা, ফলে এখানে আধুনিক পণ্য ব্যবহারের এসব উন্নয়নশীল দেশ সমূহের জনগণ প্রতিবন্ধকতার সম্মুখীন হন। এসব মানুষের কথা মাথায় রেখে Alex Cabunoc এবং Ji A You তৈরি করেছেন GiraDora এটি ওয়াসিং মেশিন এবং একই সাথে কাপড় শুকানোর যন্ত্র হিসেবেও কাজ করবে। GiraDora চলবে সম্পূর্ণ পায়ের প্যাডেলের সাহায্যে, এটি চালাতে কোন বিদ্যুতের প্রয়োজন হবেনা।

Screenshot_2

উদ্ভাবকরা বলছেন তারা এই যন্ত্রের ডিজাইন তৈরি করেছেন গরীব মানুষের কথা মাথায় রেখেই। এটিতে প্রথমে সাবান কিংবা ওয়াসিং পাউডার দিয়ে সাথে পানি মিশিয়ে উপরে কাপড় দিয়ে ঢাকনা লাগিয়ে দিতে হবে। এরপর এতে থাকা প্যাডেল পা দিয়ে প্যাডেল করার মাধ্যমে ভেতরে থাকা চাকা ঘুরাতে হয় এর মাধ্যমে কাপড় পরিষ্কার হয়ে ধুয়ে যায়। সব কাজ ওয়াসিং মেশিনের মত হলেও এর জন্য কোন বিদ্যুৎ প্রয়োজন হবেনা।

Screenshot_3

GiraDora এখন পেরুর নির্দিষ্ট এলাকায় পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হচ্ছে, তবে উদ্ভাবকদের ভবিষ্যৎ পরিকল্পনা আছে এটি দক্ষিণ এশিয়ার দেশ সমূহ এবং আফ্রিকার দেশ সমূহে ছড়িয়ে দেয়ার। এই যন্ত্র তৈরিতে খরচ পড়েছে ৪০ ডলার।

চলুন ভিডিওতে দেখে নিই কিভাবে এই ওয়াসিং মেসিং কাজ করেঃ

সূত্রঃ Inhabitat

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...