পৃথিবীর সবচেয়ে অপূরণীয় জায়গা যা জীববৈচিত্র রক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সারা বিশ্বে জীব বৈচিত্র যখন হুমকীর মুখে পড়ছে প্রতিনিয়ত, তখন তাদের উদ্ধারে বিজ্ঞানীরা আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। সম্প্রতি সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে পৃথিবীর অপূরণীয় জায়গাগুলোর তালিকা। জীববৈচিত্র রক্ষা, নানা ধরণের প্রজাতির বেঁচে থাকা ইত্যাদি কারণে জায়গাগুলো খুবই গুরুত্বপূর্ণ।


Capture

‌অনিন্দ্য সুন্দর এই পৃথিবী কখনোই সব প্রকারের জীবদের নিরাপদ আশ্রয়স্থল ছিল না। নানা সময় নানা প্রজাতি বিলুপ্ত হয়েছে। বিলুপ্ত হতে চলছে আরো অনেক প্রজাতি। বিলুপ্ত হওয়ার নানা কারণের মধ্যে মানব রচিত কারণগুলো অন্যতম। জীব বৈচিত্র রক্ষায় তাই মানুষকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

বিজ্ঞানীরা জীববৈচিত্র রক্ষায় বরাবরই সোচ্চার ছিলেন। জীববৈচিত্র রক্ষার জন্য তাদের নানান কার্যক্রম ছিল। হুমকীর মুখে থাকা এ সকল প্রজাতিদের নিয়ে করা হয়েছে রেড লিস্ট অব থ্রেটেন্ড স্পিসিজওয়ার্ল্ড ডাটা বেজ অব প্রটেক্টেড এরিয়াজ নামে ডাটা বেজ করা হয়েছে যেখানে সংরক্ষিত প্রজাতি নিরাপদ আবাসস্থল হিসাবে গড়ার পরিকল্পনা রয়েছে। এর সব কিছুকে ছাপিয়ে বিজ্ঞানীরা কিছু জায়গা সুনির্দিষ্ট করেছেন যা অপূরণীয়। অর্থাৎ জায়গাগুলো পৃথিবী থেকে হারিয়ে গেলে অন্য কোন কিছু দিয়েই এর স্থান অভাব পূরণ করা সম্ভব হবে না। জায়গাগুলো পূর্বোক্ত তালিকাতেও অন্তর্ভুক্ত আছে।

সায়েন্স জার্নালে প্রকাশিত সমীক্ষাটিতে বিজ্ঞানীরা ২১,৫০০ প্রজাতি এবং প্রায় ১,৭৩,০০০ জায়গাসমূহ থেকে প্রাপ্ত তথ্যাদি বিশ্লেষণ করে দেখেন। প্রজাতিগুলোর বিস্তারিত তথ্য, তাদের বিলুপ্তি পরিসংখ্যান, অতীত বিলুপ্ত প্রজাতি, বিলুপ্ত হবার হারসহ নানা বিষয় থেকে পাওয়া বিশ্লেষণ উঠে আসে তাদের অনুসন্ধানে। প্রজাতিগুলোর বর্তমান অবস্থা, উল্লেখিত জায়গার জীববৈচিত্র, ভৌগোলিক গুরুত্ব, পাহাড় এর অবস্থান, বন ভূমির ঘনত্ব, মানব আবাসস্থল ইত্যাদি বিবেচনা করার পর বিজ্ঞানীরা কিছু জায়গা নির্দিষ্ট করেছেন। ৩৪ টি দেশের মোট ১৩৭ টি জায়গা বিভিন্ন প্রজাতির জীববৈচত্র্য রক্ষায় খুবই গুরুত্বপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে। এই জায়গাগুলো হারিয়ে গেলে কোনভাবেই পূরণ করা সম্ভব হবে না।

এই ১৩৭টি জায়গার মধ্যে তালিকার এক নাম্বার অবস্থানে আছে কলোম্বিয়াতে অবস্থিত বনাঞ্চল সিয়েরা নেভাদা ডি সানটা মার্টা

গুগুল আর্থে দেখুন: সিয়েরা নেভাদা ডি সানটা মার্টা

Capture

তথ্যসূত্র: দিটেকজার্নাল, পপুলার সায়েন্স

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...