The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জেনে নিন সাফল্য পেতে ও আপনার একাগ্রতা বাড়াতে ৫টি টিপস

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আমরা অনেক পড়ে, দেখে, কিংবা শিখেও অনেক ক্ষেত্রেই সাফল্য পাইনা কারণ একাগ্রতার অভাব, আজ একজন মানুষ কিভাবে নিজের একাগ্রতা বাড়িয়ে নিতে পারবেন সেই বিষয়ে ৫টি টিপস নিয়ে ঢাকা টাইমস এর এই আয়োজন।


150924073

১। নিজেকে তৈরি করুনঃ যেকোনো কাজ শুরু করার আগে অবশ্যই নিজেকে তৈরি করে নিবেন। অনেক বেশি বেশি অনুশীলন করুন, মনে রাখবেন অনুশীলন আপনার প্রকৃত কাজ নয় বার বার অনুশীলনে আপনার কাজের মান বাড়বে এবং পরে ঐ কাজ করতে অনেক বেশি সুবিধা হবে। আপনার মস্তিষ্ক কাজটি কিংবা বিষয়টি বারবার অনুশীলনের মাধ্যমে পরিষ্কার ভাবে ঐ বিষয়ে অভিজ্ঞ হয়ে উঠবে। আপনাকে আরও মনেরাখতে হবে আপনার সকল প্রশিক্ষণ কিংবা অনুশীলনের একটা লক্ষ্য রয়েছে এর থেকে অবশ্যই আপনি কিছু শিখছেন।

আপনি যত বেশি কোন বিষয়ে অনুশীলন করবেন আপনি ততো বেশি নিজেকে তৈরি করতে থাকবেন এবং আপনার মস্তিষ্ক ঐ বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করবে ফলে আপনি কাজের ক্ষেত্রে অবশ্যই সফল হবেন আপনার সৃতি এই ক্ষেত্রে আপনার সাথে প্রতারণা করবেনা।

২। যাই করবেন অবশ্যই মনোযোগ দিয়ে করুনঃ কখনো কেউ মন দিয়ে কোন কাজ না করলে তাতে সফল হতে পারবেনা। আপনি হাজার পরিশ্রম করলেন কিন্তু কাজে মনোযোগ নেই আপনার তাহলে আপনার সৃতি কিংবা পরিশ্রম কোনটাই সেই কাজের সাথে একাত্ম হতে পারবেনা ফলে আপনি ব্যর্থ হবেন। তাই অবশ্যই যাই করবেন তা মনোযোগ দিয়ে করুন।

৩। নিজেকে ক্ষমা করা শিখুনঃ আপনার কাজের সাফল্য পেতে হলে নিজের মনোবল ঠিক রাখা একই সাথে নিজের ভুল থেকে শিক্ষা নেয়া এবং হতাশ না হয়ে পড়া একটি বিশেষ বিষয়ে আপনি সব সময় নিজেকে এবং নিজের ভুল সমূহ ক্ষমার দৃষ্টিতে দেখার চেষ্টা করুন।

৪। ভালো কাজের জন্য নিজেকে ধন্যবাদ দিনঃ আপনি অবশ্যই আপনার কৃত ভালো কাজ সমূহের জন্য নিজেকে ধন্যবাদ দিতে ভুলবেন না। নিজের কাজের উপর আস্থা রাখুন এবং একই সাথে কাজের ফলাফলের জন্য নিজে সন্তুষ্ট হোন এবং নিজেকে নিজে উৎসাহ দিন।

৫। একজন ভালো বন্ধু খুঁজে নিনঃ উপরের চারটি কাজ আপনি একাই করতে পারবেন কিন্তু আপনার একজন প্রকৃত সঙ্গী প্রয়োজন হবে আপনার কাজের অগ্রগতি কিংবা আপনাকে উৎসাহ দিতে। আপনার সেরকম কোন বন্ধু না থাকলে আপনি নেট থেকে এই Insight Timer অ্যাপ টি ডাউনলোড করে নিতে পারেন। মনে রাখবেন নিঃসঙ্গতা আপনার একাগ্রতার এবং সাফল্যের পেছনে বড় বাঁধা হয়ে উঠতে পারে। নিজের ভালোলাগা মন্দ লাগা কারোর সাথে শেয়ার করলে অনেকটাই হালকা হওয়া যায়।

বিদ্রঃ নিচের কমেন্ট বক্সে আপনার সমস্যা, ভালোলাগা, খারাপ লাগা আমাদের জানাতে পারেন।

সূত্রঃ huffingtonpost

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...