একদিকে নির্বাচনের অপরদিকে টানা হরতাল-অবরোধ কর্মসূচির প্রস্তুতি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ একদিকে নির্বাচনের তোড়জোড় চলছে। অপরদিকে বিএনপি তথা ১৮ দলের টানা হরতাল-অবরোধ কর্মসূচির প্রস্তুতি চলছে।

Election &  Hartal

নির্বাচনের তফসিল ঘোষণা হলেই ‘একতরফা নির্বাচন’ প্রতিহত করতে টানা কঠোর কর্মসূচি দেবে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। সে ক্ষেত্রে হরতালসহ সর্বাত্মক অবরোধের কর্মসূচির কথা ভাবছে ১৮ দলীয় জোট। নির্দলীয় সরকার ছাড়া নির্বাচনী তফসিল ঘোষণা হলে সেদিন থেকে দেশ অচল করে দেয়ার হুমকির দিনই নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ সাংবাদিকদের কাছে আগামী সোমবারের মধ্যে তফসিল ঘোষণার কথা জানিয়েছেন।

অপরদিকে আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ব্যাপক দৌড়ঝাঁপ শুরু হয়েছে। দলের প্রভাবশালী মহলে জোর লবিং-তদবিরে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা। বিশেষ করে নতুন ও তরুণ প্রজন্মের মনোনয়নপ্রত্যাশীরা মনোনয়ন সংশ্লিষ্ট নেতাদের বাসা ও অফিসে আসা-যাওয়া শুরু করে দিয়েছেন।

এবার দলীয় মনোনয়ন পেতে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে আগ্রহ অনেক বেশি। গত কয়েকটি নির্বাচনের তুলনায় এবার রেকর্ডসংখ্যক প্রার্থী দলীয় মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছেন। আওয়ামীলীগ ইতিমধ্যেই মনোনয়ন বিক্রি এবং জমা নেওয়া শেষ করেছেন।

এদিকে নির্দলীয় সরকারের দাবিতে রোববার জেলা ও উপজেলায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করলেও সোমবার থেকেই নতুন কর্মসূচি ঘোষণা করা হতে পারে বলে দলীয় সূত্র জানিয়েছে।

সর্বদলীয় সরকারের মন্ত্রিসভার গেজেট প্রকাশের পর গতকাল নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেছেন, সোমবারের মধ্যে নির্বাচনী তফসিল ঘোষণা করা হতে পারে। গতকাল বিকেলে ১৮ দলের সোহরাওয়ার্দীর সমাবেশে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “নির্বাচন কমিশনার আগামী সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের ব্যবস্থা ছাড়া তফসিল ঘোষণা হলে সেদিন থেকে সারাদেশ অচল করে দেয়া হবে।”

তবে বিএনপি শেষ সময় পর্যন্ত সমঝোতার জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষা করবে। সে ক্ষেত্রে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময়ের আগ পর্যন্ত সরকার সমঝোতার উদ্যোগ নিলে তাতে সাড়া দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

একদিকে সরকার দলীয়দের নির্বাচনের প্রস্তুতি ও বিরোধী দলের আন্দোলনের কর্মসূচির মধ্যে জনমনে নানা শঙ্কা দানা বেঁধেছে। পরিস্থিতি কোন দিকে যায় তা দেখার জন্য অবশ্য খুব বেশি সময় অপেক্ষা করতে হবে না। তবে সব ভালোর দিকে যাক এমনটাই আশা করছেন এদেশের ১৬ কোটি মানুষ।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...