The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অবরোধের সঙ্গে হরতাল: এসএসসি পরীক্ষা নিয়ে এক অনিশ্চয়তা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ দেশ ক্রমেই এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধের সঙ্গে আবার যোগ হয়েছে ৭২ ঘণ্টার হরতাল। যে কারণে এসএসসি পরীক্ষা নিয়ে এক অনিশ্চয়তা দেখা দিয়েছে।

uncertainty of the SSC exams

২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে এক অনিশ্চয়তা দেখা দিয়েছে। কারণ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধের সঙ্গে আবার যোগ হয়েছে ৭২ ঘণ্টার হরতাল। এমন এক পরিস্থিতিতে এসএসসি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চরম এক উৎকণ্ঠা দেখা দিয়েছে।

এক চরমতম অনিয়শ্চয়তার মধ্যে পড়েছে এসএসসি পরীক্ষা। এবারের পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন। এরমধ্যে ৭ লাখ ৬৩ হাজার ৩৩৯ জন ছাত্র ও ৭ লাখ ১৫ হাজার ৯২৭ জন ছাত্রী।

এবছর পরীক্ষার্থী বেড়েছে ৪৬ হাজার ৫৩৯ জন। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

এবছর ৩ হাজার ১১৬টি কেন্দ্রে মোট ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে। গত বছরের তুলনায় এবার ৩১৯টি শিক্ষা প্রতিষ্ঠান এবং ১৭৪টি কেন্দ্র বেড়েছে। বিদেশে ৮টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে বলে জানা গেছে।

এবছর ৮টি বোর্ডের অধীনে এসএসসিতে ১১ লাখ ১২ হাজার ৫৯১ জন। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৩৮০ জন এবং এসএসসি ভোকেশনালে (কারিগরি) ১ লাখ ১০ হাজার ২৯৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে বলে জানানো হয়েছে।

এদিকে পরীক্ষার দিনক্ষণ এগিয়ে আসলেও পরীক্ষা নিয়ে এক অনিশ্চয়তা দেখা দিয়েছে। ২ ফেব্রুয়ারি থেকে এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। কিন্তু হরতাল-অবরোধের মধ্যে কিভাবে শিক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে যাবে সেটি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চরম উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে সরকারের উদ্যোগেও অনিশ্চয়তা কাটছে না। সরকার কেন্দ্রগুলোতে নিরাপত্তা দিবে কিন্তু রাস্তায় যাওয়া-আসা কতটা নিরাপদ তা নিয়ে চরম এক শংকায় রয়েছেন অভিভাবকরা। কি হবে শেষ ত্বক সেটিই এখন দেখার বিষয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...