শুকিয়ে যাচ্ছে কানাডার বিখ্যাত Subarctic অঞ্চলের হ্রদের সকল পানি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ অপর্যাপ্ত তুষারপাত ও বৃষ্টিপাতের কারণে শুকিয়ে যাচ্ছে কানাডার Subarctic অঞ্চলের বিশাল হ্রদের পানি! হ্রদের পানি শুকানোর হার বিগত ২০০ বছরের ইতিহাসে রেকর্ড করেছে।


lakescanada

কানাডার Subarctic অঞ্চলে সম্প্রতি তুষারপাত অনেক কম হচ্ছে এর ফলে বরফ গলা পানির পরিমাণও যথেষ্ট কমেগেছে এবং যথারীতি বরফ গলা পানির উপর নির্ভর করা Subarctic অঞ্চলের বিখ্যাত হ্রদের পানিও কমে যাচ্ছে। কমতে কমতে Subarctic অঞ্চলের হ্রদের পানি বর্তমানে ইতহাসের সকল রেকর্ড ভঙ্গ করে ফেলেছে। ইতোমধ্যে হ্রিদের অধিকাংশ এলাকা শুকিয়ে গেছে এবং বেশ কিছু জায়গায় হ্রদের তলানি দৃশ্যমান হয়ে পড়েছে।

গবেষকরা Subarctic অঞ্চলের প্রায় ৭০টি হ্রদের উপর গবেষণা চালাচ্ছেন এবং তাদের এসব গবেষণায় দেখা যাচ্ছে ইতিহাসের সকল রেকর্ড ভেঙ্গে গেছে বর্তমানের পানি হ্রাসের হার এবং এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা জানিয়েছেন বর্তমান সময়ে তুষার পাত অনেকটাই কমে যাওয়া।

Scenes_from_subarctic_sweden1

এদিকে গবেষকদের তথ্য উপত্ত অনুযায়ী বিগত ১৯৭১ থেকে ২০০০ সাল পর্যন্ত গড় বৃষ্টিপাত বর্তমানে ৭৪mm হ্রাস পেয়েছে ২০১০ থেকে ২০১২ সালে। বর্তমানে Subarctic অঞ্চলের এমন কিছু হ্রদ অনেকটাই অদৃশ্য হয়ে গেছে যেখানে ২০১০ সালেই এসব হ্রদ খালি চোখেই দেখা যেত।

হ্রদে অবশিষ্ট কিছু পানিতে থাকা Phytoplankton সমূহ গবেষণা করে গবেষকরা দেখেন এসব phytoplankton প্রায় ২০০ বছর ধরে এখানকার পরিবেশে অবস্থান করছে কিন্তু অতীতে যদি বর্তমানের মত এমন পরিস্থিতি তৈরি হত তাহলে এসব Phytoplankton এতদিন বর্তমান থাকতে পারতোনা।

100d3100-0288_dsc

সুতরাং পর্যাপ্ত তুষার পাত না হওয়া এবং হ্রদের পানি শুকিয়ে যাওয়া এসব কারণ বর্তমানে বৈশ্বিক উষ্ণতার কারণেই হতে পারে বলেই ধারণা করা যায়। এভাবে যদি কানাডার Subarctic অঞ্চলের হ্রদ সমূহ শুকাতে থাকে তবে এই অঞ্চলে হ্রদ এবং হ্রদের পরিবেশের উপর নির্ভরশীল জীববৈচিত্র্য ঝুঁকির সম্মুখীন হবে।

সূত্রঃ science20

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...