সেলফি তোলার আগে যে ৫টি বিষয় পরিহার করবেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসারে এবং ছবি শেয়ারের পর্যাপ্ত সুযোগ থাকাতে অনেকেই সেলফি তুলে সোশ্যাল মিডিয়াতে প্রকাশ করতে আগ্রহী কিন্তু আপনি সেলফি তোলার ক্ষেত্রে অবশ্যই কিছু জিনিস খেয়াল রাখতে হবে এবং এসব আপনার অবশ্যই পরিহার করা উচিৎ।


sexy-emo-girls-hair-style

১) মুখের বিশেষ ভঙ্গিঃ বর্তমানে অনেক কেই দেখা যায় নিজের ছবি নিজে তুলতে গিয়ে মুখের বিভিন্ন ভঙ্গি করেন। আপনাকে মনে রাখতে হবে কেও আপনাকে এভাবে দেখে বাহ বাহ দেয়না, এক্ষেত্রে প্রশংসার বদলে বিরূপ মন্তব্বই বেশি পাওয়া যায়, কেও দেখতে চায়না আপনার মুখে হাসের মত ঠোট করে ভঙ্গিমা কিংবা উটপাখির মত ঠোটের ভঙ্গিমা দেয়া, অদ্ভুত ভঙ্গিমায় মুখের আকৃতি উপস্থাপন। নিজেকে অন্যের কাছে হাসির পাত্র করবেন না।

২) প্রায় নগ্ন ভঙ্গিমায় নিজের ছবি তোলাঃ

selfie-naked

কেও কেও আছেন নিজের ছবি তুলতে গিয়ে নিজেকে প্রায় নগ্ন অবস্থায় উপস্থাপন করে ফেলেন। আপনাকে মনে রাখতে হবে এতে আপনি আপনার ব্যক্তিত্ব হারাচ্ছেন। এধরণের ভঙ্গি দিয়ে ছবি তোলার সবচেয়ে বাজে উদাহারন হচ্ছে সেলিব্রেটিরা! কিন্তু সেলিব্রেটিরা এসব করে তাদের নাম, কিংবা আলোচনায় আসলেও তা সমাজের চোখে প্রকৃত পক্ষে কখনোই সম্মান জনক নয়। কিছু তো অন্তত পক্ষে নিজের ব্যক্তিগত বলতে বজায় রাখুন! অতএব এধরণের ভঙ্গি দিয়ে ছবি তোলা থেকে বিরত থাকুন

৩) আয়নার সামনে দাড়িয়ে নিজের ছবিঃ

selfie-reflection

বর্তমানে ডিজিটাল ক্যামেরা কিংবা স্মার্টফোনের আধিক্য থাকাতে অনেকেই বিভিন্ন আয়না কিংবা প্রতিবিম্ব জাতীয় বস্তুর সামনে ক্যামেরা সহ নিজের ছবি তুলে থাকেন। এক্ষেত্রে নিজের মুখ মণ্ডলের আগে ক্যামেরাই প্রাধান্য পায় বেশি, কিন্তু প্রকৃত পক্ষে এরা নিজের ক্যামেরা ছবিতে উপস্থাপন করতেই এই কাজ টি করে থাকেন। এধরণের ছেলেমানুষী ভঙ্গি দিয়ে আপনি অবশ্যই ছবি তুলবেন না।

৪) পোষা প্রাণীর সাথেঃ

selfie-pet

অনেকেই মনে করেন নিজের পোষা প্রাণীটির সাথে সাজগোজ করে ছবি তোলা অনেক সুন্দর বিষয়! কিন্তু প্রকৃত পক্ষে এটা সত্যি বাজে দেখতে একটা বিষয়। কারণ আপনি নিজের ছবি তুলছেন সাথে একটি পশু নিজে বিষয়টার রুচিগত দিকটার কথা একবার ভাবলেই কেও এধরণের কাজ করতে চাইবেন না। অতএব নিজের ছবি নিজে তোলার ক্ষেত্রে অবশ্যই পাশে কোন পোষা প্রাণী রাখবেন না। রাখলেও এমন ভাবে রাখবেন যাতে দুইজনের মাঝে মানুষ একটা পার্থক্য আছে বুঝতে পারে!

৫) উদ্ভট জায়গায়ঃ

selfie-bathroom

অনেক টিনএজ মনে করে নিজের টয়লেট কিংবা বাথরুমে নিজের ছবি নিজে তুলে তা সোশ্যাল মিডিয়াতে দেয়া স্মার্টনেস! কিন্তু বিষয়টা মোটেই স্মার্টনেস নয় এটা আপনার বিকৃত মানসিকতার পরিচয় দেয়। টয়লেট কিংবা এজাতীয় ঘৃণিত স্থান যা সচরাচর মানুষ নোংরা স্থান বলেই জানে সেখানে গিয়ে আপনি ছবিতে পস দিচ্ছে তা আপনার রুচির পরিচয় দিচ্ছে অন্য স্মার্টকিছু এখানে নেই। এটাকে অনেকেই টাবু বলতেই পারেন।

বিদ্রঃ কে কোথায় কিভাবে ছবি তুলবেন তা একান্ত ঐ ব্যক্তির ব্যক্তিগত বিষয়, এই প্রতিবেদনে কেবল বিশ্লেষণধর্মী দিকটাই তুলে ধরা হয়েছে। দি ঢাকা টাইমস মানুষের ব্যক্তিগত স্বাধীনতায় বিশ্বাসী।

সূত্রঃ MakeUseOf

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...