The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

একজন ভালো ফটোগ্রাফার হতে চাইলে যা করতে হবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ডিজিটাল উন্নয়নের দরুন আজ অনেকের হাতেই ডিএসএলআর ক্যামেরা। কেউ পেশাগত কারনে, কেউ শিল্পের টানে, কেউ বা নিতান্তই শখের বসে ছবি তোলেন। যারা ফটোগ্রাফি নিয়ে আগ্রহী তাদের জন্য আমাদের আজকের প্রতিবেদনে রয়েছে কিছু টিপস।


_DSC0658.JPG

ছবি তোলা নিয়ে ইদানিং একটা ব্যাপার আমাকে বেশ ভাবায়। অনেকেই মনে করেন, ভাল ক্যামেরা ভালো ছবি তোলার যন্ত্র। যত ভালো ক্যামেরা ততো ভাল ছবি। ক্যামেরা ভালো নাকি মন্দ তা কিভাবে বুঝবেন? যত দামি ক্যামেরা, যত বেশি গিয়ার, ততো ভাল ক্যামেরা! এমন ধারণা নিয়ে আছেন নিশ্চয় আপনি?

আপনি যদি ক্যামেরাকে দাম দিয়ে বিচার করেন তবে আপনি ফটোগ্রাফিতে আসার আগেই ভুল ধারণা নিয়ে রয়েছেন। আপনার এমন ধারনা গুলো বদলানো দরকার। আমি বলছি না দামি যন্ত্রাংশ ব্যাবহার করা ঠিক নয়। তবে একটি ভাল ছবি তোলার ক্ষেত্র দামি যন্ত্রাংশ প্রধান ভূমিকা রাখে না। একটি ভালো মানের ছবি তুলতে গেলে ক্যামেরা কেবল ক্লিক করা এবং ঐ ছবি ধারন করে রাখার কাজ করে। বাকী সকল কাজ কিন্তু ফটোগ্রাফারের। আপনাকে ছবির বিষয়বস্তু নির্ধারণ করতে হবে। ছবির অবস্থান, ছবির ফোকাস, মোট কথা ছবির চরিত্রের অভিব্যক্তি আপনাকে নিরধাণ করতে হবে তা ঠিক কিভাবে ক্যামেরায় উঠে আসবে। বাকী কাজ ক্যামেরার।

anatomy-of-a-wedding-photographer2

ভালো ছবি তুলতে গেলে আপনার সুচিন্তা, মননশীলতা, সৃজনশীলতা, ও মেধা থাকা দরকার। কেননা ছবি তোলে আপনার চোখ, ক্যামেরা নয়। এমন অনেককেই আছেন যারা একেবারে সাধারন ক্যামেরা দিয়ে অসাধারন সব ছবি তুলেছেন। আমি নিজেও নিতান্তই সাধারন ক্যামেরা (অন্যের) দিয়ে ছবি তোলা শুরু করি। শুধু ক্লিক করলেই আলোকচিত্রী হওয়া যায় না। আলোকচিত্র একটি শিল্প, একটি যন্ত্রের মাধ্যমে তা কেবল ফুটিয়ে তোলা হয়।

professional-photographer

আলোক চিত্রকলা কে লালন করতে গেলে নিজের ভেতর শিল্পবোধ থাকাটা জরুরী। এজন্য চাই আলোকচিত্র চর্চা করা। ছবি তোলার পাশাপাশি অন্যের ছবি দেখা ও সমালোচনা করা প্রয়োজন। তাছাড়া এ বিষয়ে যেকোন তথ্য, বর্তমান বিশ্বে এর অবস্থান, ভালো ছবি তোলার কৌশল, ইত্যাদি বিষয়ে পড়াশোনাও প্রয়োজন। এজন্য প্রচুর অনলাইন আর্টিকেল পাবেন যা থেকে আপনি শিখতে পারেন। আন্তর্জাতিক অনেক অনলাইন ম্যাগাজিন আছে, যেখানে অনেক ভালো ভালো ছবি সহ কি কিভাবে সেগুলো তোলা হয়েছে তার বর্ননাও পাবেন। এতে করে নতুন নতুন অইডিয়া পাবেন, আর পাবেন সৃষ্টির আনন্দ। না হলে ভালো আলোকচিত্রী হওয়া যায় না। ঠিক যেমন, ভালো বক্তা হতে হলে ভালো শ্রোতা হওয়া টা জরুরী।

লিখেছেন
ইমতিয়াজ আহমদ
আলোকচিত্রী

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...