The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আপনার পাঠানো মেইল প্রাপক পড়েছেন কিনা সহজে জেনে নিন [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সাধারণত আপনি কাউকে মেইল পাঠালে তিনি সেটি পড়েছেন কিনা তা আপনার পক্ষে জানা সম্ভব না, প্রাপকের উত্তর পেলেই কেবল জানা যায় তিনি মেইল পেয়েছেন। তবে আপনি চাইলে আপনার পাঠানো মেইল প্রাপক, কখন কোথায়, কোন সময়ে পড়েছেন তা জেনে নিতে পারেন।


chrome

পাঠানোর পর প্রাপক সেটি পেয়েছেন কিনা কিংবা আপনার মেইলটির কী গতি হয়েছে তা জানার একটি সহজ উপায় রয়েছে। এমন একটি পদ্ধতি হচ্ছে ‘মেইলট্র্যাক’। তবে এটি কেবল মাত্র গুগল ক্রোম ব্রাউজারে কাজ করবে। এই এক্সটেনশন দিয়ে আপনি একটি সবুজ টিক চিহ্ন দেখলে বুঝবেন প্রাপক আপনার মেইলটি পেয়েছেন আর দুটি টিক চিহ্ন দেখলে বুঝবেন প্রাপক মেইল পেয়েছেন এবং সেটি খুলে পড়েছেন।

এজন্য আপনাকে যা করতে হবে তা হচ্ছে ‘মেইলট্র্যাক’ এক্সটেনশনটি গুগল ক্রোম ব্রাউজারে ডাউনলোড করে ইনস্টল করতে হবে। জিমেইল থেকে আপনি কাঙ্ক্ষিত বিষয় ট্র্যাক করতে পারবেন। শুধু তাই নয় আপনার মেইলটি কখন পৌঁছেছে, কখন পড়া হয়েছে এবং কোথায় পড়া হয়েছে তাও জানতে পারবেন।

Mailtrack

এবার চলুন জেনে নি কিভাবে আপনি আপনার ইমেইল পাঠানোর সময় বা শিডিউল ঠিক করে দিতে পারবেন

আপনি হয়তো এখন মেইল লিখছেন কিন্তু সেটি পরে পাঠাতে চান। আপনি কবে কখন মেইল পাঠাতে চান সেসময় আগেভাগে নির্ধারণ করে দিতে পারেন। জিমেইলে এই ধরনের সুবিধা রয়েছে। জিমেইলে এই সুবিধা পেতে আপনাকে বুমেরাং নামের একটি এক্সটেনশন ক্রোম ব্রাউজারে ইনস্টল করে নিতে হবে।

boomerang-for-gmail-5201016

একবার এই এক্সটেনশন ইনস্টল হয়ে গেলে শুধু ‘সেন্ড লেটার’ বাটনে ক্লিক করলেই হবে। এখান থেকে ক্যালেন্ডার পিকার থেকে সময় নির্ধারণ করে দিতে পারবেন। এই এক্সটেনশনটি আপনাকে মেইল সম্পর্কে রিমাইন্ডারও দেবে। বুমেরাং কীভাবে কাজ করে তা জানতে নিচের ভিডিওটি দেখুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...