খুবই সাধারণ জীবন যাপনকারী বৃদ্ধ মৃত্যুকালে দান করে গেলেন প্রায় ১৫০০ কোটি টাকা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ Jack MacDonald তিনি তার সারাজীবনের উপার্জন করা সকল অর্থ দান করে দিয়ে গেছেন বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানের জন্য। তার দানের পরিমাণ ১৮৮ মিলিয়ন ডলার যা প্রায় ১৫০০ কোটি টাকা! অথচ নিজে বেঁচে থাকতে জীবন যাপন করতেন একজন সাধারণ মানুষের মত।


MacDonald

Jack MacDonald কর্ম জীবনের শুরুর দিকে তিনি ছিলেন একজন আইনজীবী, তার আইন পেশা থেকে পাওয়া অর্থ তিনি শেয়ার বাজারে কাজে লাগিয়েছেন এবং সেখান থেকে লাভ করে তা দিয়ে গড়ে তুলেছিলেন MacDonald Meat Co. নামে একটি কোম্পানি, তবে শেষ বয়সে এসে নিজের কোম্পানি বিক্রয় করে দিয়ে তিনি সব অর্থ ব্যাংকে জমা রাখেন এবং কখনোই নিজের অর্থের বিষয়ে কাওকে জানাতেন না এবং স্বাভাবিক সাধারণ মধ্যবৃত্ত মানুষের মতই জীবন যাপন করতেন। তবে তিনি ছিলেন মিলিয়ন ডলারের মালিক যা খুব কম লোকই জানত!

Jack MacDonald তার মৃত্যুর পর নিজের সকল উপার্জন দান করে দিয়েছেন বিভিন্ন সমাজ সংস্কার মূলক প্রতিষ্ঠানের তহবিলে, Mr. MacDonald এর জীবন কালে কেউ বিষয়টি না জানলেও তিনি এবছরের সেপ্টম্বরে মারা যাওয়ার পর তার রেখে যাওয়া উইল মোতাবেক এই দান সম্পূর্ণ হয়েছে।

Mr. MacDonald এর দানের ৪০ শতাংশ অর্থ যাবে Seattle Children’s Research Institution নামের দাতব্য প্রতিষ্ঠানে, ৩০ শতাংশ যাবে সেনাবাহিনীর আহত সৈন্যদের জন্য গঠিত তহবিলে এবং বাকী ৩০ শতাংশ যাবে Washington School of Law এর তহবিলে।

Jack MacDonald TDT

Regen Dennis নামের Mr. MacDonald এর পালিত সন্তান নিজের পিতার এসব দানের বিষয়ে বলেন, “আমরা অনেক আনন্দিত তার এসব কাজের জন্য, তিনি জীবন কালেও অনেক সাধারণ জীবন কাটাতেন, তার জীবন যাপনে কোন বিলাসীতা ছিলোনা।”

২০০০ সালে Mr. MacDonald তার প্রিয়তমা স্ত্রীর মৃত্যুর পর নিয়মিত শেয়ার বাজারের লেনদেনে মনোনিবেশ করেন, শেয়ার ব্যবসা বিষয়ে পড়াশুনা করেন এবং সেখান থেকে ভালো লাভ তুলে আনেন, তিনি তার জীবন কালে কখনোই প্রাইভেট গাড়ি ব্যবহার করতেন না, তিনি যেখানেই যেতেন পাবলিক বাসে করেই জাতায়েত করতেন। তিনি তার প্রথম জীবনে সেনাবাহিনীর সদস্য হিসেবেও কাজ করেছিলেন।

319213-john-jack-macdonald

MacDonald এর মৃত্যুর পর তাকে কানাডার Ontario তে তাকে সমাহিস্থ করা হয়েছে, সেখানে তার শেষ ইচ্ছে অনুযায়ী কোন স্থাপনা নির্মাণ করা হবেনা। একে বারে সাধারণ মানুষের মতই মৃত্যুর পরেও তিনি থাকবেন!

এমন মানুষ সত্যি পৃথিবীতে বিরল, সবাই যদি Mr. MacDonald এর মত সাধারণ জীবন যাপন করতেন এবং বিলাসীতা পরিহার করে গরীব দুঃখীদের কথা ভাবতেন তবে হয়ত আমাদের সমাজটা বদলে যেতো।

সূত্রঃ Nydailynews

Advertisements
Loading...