The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কাঠের স্তূপের নকশায় তৈরি করুন অসাধারণ বাড়ি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমানে বাড়ি ঘর কেবল নির্মাণের প্রয়োজনেই তৈরি করা হয়না। মানুষ এখন বাড়িঘর তৈরিতে ব্যবহার করছেন অসাধারণ কৌশল। আজ সেরকম একটি বাড়ির বিস্তারিত বর্ণনা নিয়েই দি ঢাকা টাইমসের এই প্রতিবেদন।


log-house11

দূর থেকে দেখে মনে হবে এটি বুঝি কোন কাঠের স্থুপ! আসলে কাছে গেলেই বুঝা যাবে না তা না। এটি একটি বাড়ি। একজন মানুষ থাকার মত সকল ব্যবস্থাই রয়েছে এই বাড়িতে। বাড়িটির দরজা জানালা বন্ধ থাকলে বুঝার কোন উপায় নেই এখানে একটি মানুশের থাকার ঘর রয়েছে।

log-house7

বাড়িটি অনেকটা প্রকৃতির মাঝে প্রকৃতির রূপে বসবাস করার মত অবস্থা। বাড়ির জানালা সমূহ এমন ভাবে তৈরি করা হয়েছে এতে কাঠের গুঁড়ির অর্ধেক অংশ কেটে কেটে তা জুড়ে দেয়া হয়েছে ধাপে ধাপে এমনটাই মনে হবে। আসলে ঘরটির প্রতিটি অংশ তৈরি করা হয়েছে কাঠের মত দেখতে প্ল্যাস্টিক দিয়ে।

log-house3

বাড়িটির ডিজাইন তৈরি করেছেন Piet Hein Eek। এটি এখন ব্যবহার হচ্ছে ছবিতে দেখা যাওয়া Hans Liberg এর স্টুডিও হিসেবে। এখানে তিনি নিজের সংগীত চর্চা করেন প্রাকৃতিক অনাবিল পরিবেশে।

log-house9

বাড়িটির ডিজাইন ধারণা দেখে সত্যি বলতে হয় অসাধারণ পরিকল্পনা এবং তার সুষ্ঠু প্রয়োগ। আমাদের বাংলাদেশেও এমন অনেক স্থান আছে যেখানে রকম পরিকল্পনার প্রয়োগ ঘটানো সম্ভব।

log-house10

সূত্রঃ Viralnova

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...