The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার বিজ্ঞানীরা মঙ্গলে হাটার জন্য পরিধান যোগ্য বিশেষ স্যুট বানালেন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মঙ্গল গ্রহ কিংবা মহাকাশ পৃথিবীর অনুসন্ধানী মানুষদের যুগে যুগে আকর্ষণ করে গেছে! ধারণা করা হচ্ছে খুব শীগ্রই মানুষ মঙ্গলে বসবাস শুরু করবে। ফলে সব কিছু মাথায় রেখেই বিজ্ঞানীরা এবার বানালেন মঙ্গলে যাওয়ার এবং হাটার জন্য বিশেষ পরিধানযোগ্য স্যুট!


A scientist wearing an Aouda X Mars space suit simulator stands in the desert of Morocco

মঙ্গলের আবহাওয়া কেমন সেখানে কি আদৌ মানুষ বসবাস করতে পারবে কিনা সব কিছু এখনো রহস্য আবৃত। তবে মানুষ যাবে মঙ্গলে থাকবে সেখানে এমন লক্ষ্য নিয়েই বিজ্ঞানীরা এগোচ্ছেন বিজ্ঞানের কাজ হচ্ছে রহস্য ভেদ করা! ফলে মঙ্গলে মহাকাশচারীরা অবস্থান কালে সবচেয়ে বেশি সুবিধা দেবে এমন কোন পরিধান যোগ্য জামা তাদের সাথে থাকা উচিৎ। যেখানে থাকবে সকল আধুনিক ব্যবস্থার সন্নিবেশন! যেই ধারণা সেই কাজ, এবার মহাকাশ গবেষণা বিজ্ঞানীরা তৈরি করলো সবচেয়ে আধুনিক মানুষের পরিধান যোগ্য স্যুট।

বিশ্লেষক এবং গবেষক বিজ্ঞানী Dr. Gernot Groomer বলেন, “মঙ্গল গ্রহ এমন এক গ্রহ যেখানে প্রতিনিয়ত বালির ঝড় আঘাত হানে! এসব ঝড় যেকোনো সময়ে আঘাত হানতে পারে। এসব ঝড়ের বেগ সাধারণত ১২৫ মাইল প্রতি ঘন্টা! যা লন্ডভন্ড করে দিতে পারে আশেপাশের সব কিছু। ফলে এই বিশাল ঝড় থেকে বাঁচতে সেখানে যাওয়া নভোচারীদের পরিধান করতে হবে অত্যন্ত শক্তিশালী এবং সুবিধা সমৃদ্ধ স্যুট।”

Special-Spacesuit-For-Walking-On-Mars

Dr. Gernot Groomer তৈরি করেছেন এমন এক স্যুট যা কিনা ১০,০০০ টি পার্টস নিয়ে তৈরি হয়েছে। এর ডিজাইন বানানো হয়েছে মানুষের জন্য সবচেয়ে প্রতিকুল আবহাওয়াকে জয় করে নেয়ার ব্যবস্থা রেখে। এর নাম দেয়া হয়েছে Aouda.X মহাকাশ স্যুট! এর ওজন ৪৫ কেজি। এতে রয়েছে শ্বাস প্রশ্বাস নেয়ার জন্য বিশেষ অক্সিজেন সাপ্লাই ব্যবস্থা। ডিজিটাল ভিউ ব্যবস্থা, সেন্সর, যোগাযোগের ডিভাইস ইত্যাদি।

এই স্যুটে রয়েছে বিল্ড ইন ভাবেই ভার্চুয়াল সহকারী যে কিনা বলে দিবে কখন আপনার অক্সিজেন শেষ হয়ে আসছে বা কখন আপনি বিপদের মুখে পড়ছেন। এই স্যুটে আপনি যদি আপনার গন্তব্য নির্ধারণ করে দেন তবে আপনার ভার্চুয়াল সহকারী আপনাকে রাস্তা দেখাবে সে দিকেই!

মোট কথা মহাকাশে গমনের জন্য সকল ব্যবস্থার সমন্বয় করা হয়েছে এই Aouda.X স্যুটে! এটি মহাকাশে অবস্থান করা মহাকাশ চারীদের আরও নিরাপদে রাখতে সাহায্য করবে।

সূত্রঃ দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...