The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চিত্র-বিচিত্র: দক্ষিণ কোরিয়ায় সাগরের বুকে তৈরি হওয়া প্রাকৃতিক রাস্তা! [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রকৃতির লিলা বুঝা বড় দায়! হ্যাঁ আজ তেমনি একটি ঘটনার বিষয়ে আপনাদের জানাব যেখানে প্রতিবছর এক মৌসুমে সাগরের বুকেই তৈরি হয় বিশেষ রাস্তা! আর এই রাস্তা দিয়ে পার হয়ে যায় অসংখ্য মানুষ এক দ্বীপ থেকে অন্য দ্বীপে!


jindo-moses-miracle-8

দক্ষিণ কোরিয়াতে মডো এবং জিন্ডো নামক দুটো দ্বীপ আছে এই দুটি দ্বীপ আয়তনে খুবি ছোট। এরা সারাবিশ্বে এদের আয়তন বা ভুখন্ড নিয়ে নয় ভিন্ন এক কারণে আলোচিত। সেই কারণ হচ্ছে দুই দ্বীপের মাঝে রয়েছে Yellow সাগরের উত্তাল ঢেউ এর মাঝে প্রাকৃতিক রাস্তা। এখানে সাধারণত মানুষ সাঁতার কেটে পার হতে সাহস দেখাবেনা।

jindo-moses-miracle-10

এই দুই দ্বীপের মাঝে বছরে দুইবার তৈরি হয় এক প্রাকৃতিক রাস্তা! আশ্চর্য হয়ে যাওয়ার মতই ঘটনা। বছরে মে এবং জুন মাসের মাঝা মাঝি সময়ে দুইবার মডো এবং জিন্ডো দ্বীপের মাঝে তৈরি হয় যোগ সূত্র তাও আবার সরাসরি সাগরের বুক কেটে রাস্তা হয়ে।

jindo-moses-miracle-1

এই রাস্তা কোন মানুষের তৈরি নয়!  এটি প্রাকৃতিক ভাবেই এখানে সৃষ্টি হয় আবার প্রাকৃতিক ভাবেই হারিয়ে যায়। যখন বছরে দুবারের জন্য মডো এবং জিন্ডো এর সংযোগ তৈরি হয় এখানে হাজার হাজার পর্যটক ভিড় করে এই দৃশ্য দেখতে।

jindo-moses-miracle-3

jindo-moses-miracle-4

মডো এবং জিন্ডো দুই দ্বীপের স্থানীয়রা এই রাস্তা দিয়ে বছরে দুইবার হেঁটে এক দ্বীপ থেকে অন্য দ্বীপে যায় এবং দুই দ্বীপের মানুষের সাথে যোগাযোগের সেতু বন্ধন তৈরি হয়।

jindo-moses-miracle-7

মডো এবং জিন্ডো দ্বীপের এই দুর্লভ দৃশ্য দেখার জন্য সারা বিশ্ব থেকে অসংখ্য মানুষ সেখানে ভিড় জমায়। বিষয়টি জনপ্রিয়তা পায় ১৯৭৫ সালে। সে সময় এক ফরাসী সাংবাদিক দক্ষিণ কোরিয়া ভ্রমণে আসেন এবং এই বিষয়ে প্রতিবেদন করেন।

jindo-moses-miracle-9

ভিডিওতে দেখুনঃ

সূত্রঃ Atlasobscura

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...