চীনে ভবন ও রাস্তার বিদেশী নামকরণে নিষেধাজ্ঞা আসছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের সব দেশেই বিদেশী কোনো গুণি ব্যক্তি কিংবা দেশের নামে রাস্তা কিংবা ভবন রয়েছে। চীনেও এতোদিন ছিল। কিন্তু ভবন ও রাস্তার বিদেশী নামকরণের ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে চীন!

China building & ban on foreign names

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, চীন সরকার তাদের দেশের বিভিন্ন জায়গার বিদেশী নামকরণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। চীনা কর্তৃপক্ষ বলেছে, তাদের দেশের বহু জায়গার নামের মধ্যে জাতীয় সংস্কৃতির প্রতিফলন দেখা যায় না। তাই এমন সিদ্ধান্তের কথা ভাবছেন তারা।

চীনের বেসামরিক বিষয়ক মন্ত্রী লী লুগুও চান সম্প্রতি সেতু, ভবন ও রাস্তার নামকরণ করার সময় চীনা ইতিহাস হতে অনুপ্রাণিত হয়ে যেনো এসব স্থাপনার নামকরণ করা হয় সেটি উল্লেখ করেছেন।

বিবিসি মনিটরিং চীনা সংবাদপত্র বেইজিং নিউজকে উদ্ধৃত করে বলেছে যে, বর্তমানে এসব স্থাপনার নাম দেওয়া হচ্ছে বিদেশী নামে যেমন- ‘ম্যানহ্যাটান প্লাজা’ কিংবা ‘হলিউড রোড’!

সংবাদ মাধ্যমকে মিঃ লী আরও বলেছেন, বিভিন্ন স্থানের নামকরণে বিদেশী প্রভাব কাটানোর মাধ্যমে তারা ‘জাতীয় সংস্কৃতিকে জোরদার ও সুরক্ষিত’ করতে চান। মূলত তারা চীনের সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরতে চান।

চীনের সংবাদ সংস্থা সিনহুয়া বলেছে, এমন সব বিদেশী নাম প্রথমেই পরিবর্তনের পরিকল্পনা নেওয়া হচ্ছে। যেগুলো ‘জাতীয় মর্যাদা ক্ষুণ্ণ’ করছে এবং যেসব নাম চীনের সমাজবাদী মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিকও। তাছাড়াও তালিকায় থাকবে সেইসব নাম যেগুলো নিয়ে জনগণ সবসময় বেশি আপত্তি তুলেছে।

তবে এই ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যম এই ইস্যুতে ব্যাপক সমালোচনাও শোনা যাচ্ছে। অনেকেই যুক্তি দেখাচ্ছেন, যখন কোনো জায়গার বিদেশী নাম দেওয়া হয়, তা সেই দেশ বা শহরের সঙ্গে চীনের দীর্ঘ বন্ধুত্বপূর্ণ যোগাযোগকে স্মরণ করেই দেওয়া হয়।

তবে অপরপক্ষ জোরালো মতামত দিয়ে বলেছে, একজনের বক্তব্য ‘এসব নাম বদলানো অবশ্যই দরকার, নাহলে মনে হবে চীনের না রয়েছে ইতিহাস, না রয়েছে কোনো সাংস্কৃতিক ঐতিহ্য।’

সব মিলিয়ে সিদ্ধান্ত আসার আগেই ব্যাপক সমালোচনা শুরু হয়েছে বিষয়টি নিয়ে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...