The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সাবধান: নিদ্রাহীনতা দেহে ক্যানসারের কোষ গঠনে সহায়তা করে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গবেষকরা বলছেন একজন মানুষের রাত্রিকালীন ঘুম যদি কম হয় তবে তাঁর শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থায় চরম গোলযোগ সৃষ্টি হয়। এতে করে শরীরে ভয়ংকর মরণ ব্যধি ক্যানসারের কোষ গঠন ত্বরান্বিত হয়!


640_BreastCancer

সম্প্রতি ক্যানসার গবেষণা বিষয়ক জার্নালে প্রকাশিত হয়েছে মানুষের জন্য এক ভয়ংকর তথ্য। যেসব মানুষের ঘুম কম হয় তাদের জন্য খারাপ খবর হচ্ছে তাদের শরীরে ক্যানসারের জীবাণু নীরবে বেড়ে উঠার সম্ভাবনা অনেক বেশি।

গবেষকরা অণুজীবের উপরে চালান এক পরীক্ষা এখানে দুই ধরণের ক্যানসার টিউমার আছে এমন ইঁদুর নেয়া হয় তাদের দুই ভাগে ভাগ করা হয়। এক ভাগকে বিশেষ ব্রাশের মাধ্যমে প্রতি মিনিটে নাড়ানো হয় যাতে তারা ঘুমাতে না পারে। অপর দিকে অন্য ভাগের ইঁদুর কে সারাক্ষণ নিবিড় নিরবতায় রাখা হয়। দুই ভাগের ইঁদুরদের ক্ষেত্রে দেখা যায় এক ভাগ সুন্দর ঘুমাচ্ছে অন্য ভাগ নির্ঘুম।

Breast-cancer-cells-right-spread-

নির্ঘুম ইঁদুরদের এবং বিশ্রামে থাকা ইঁদুরদের মাঝে বিশেষ পরিবর্তন লক্ষ্য করা যায়। যেহেতু দুই ভাগ ইঁদুরের আগে থেকেই টিউমার ছিল কিন্তু এদের মাঝে যারা ঠিক ভাবে ঘুমাতে পারেনি তাদের শরীরে টিউমার ভয়ংকর ভাবে বেড়ে উঠেছে। অপরদিকে যারা নিরালা ঘুমিয়েছে তাদের টিউমার অপেক্ষাকৃত কম বেড়েছে!

সুতরাং উল্লেখিত গবেষণা প্রমান করে দেহে অপর্যাপ্ত ঘুম ক্যানসারের কোষ বৃদ্ধিতে সরাসরি ভূমিকা রাখে! পাশাপাশি রোগ প্রতিরোধ ব্যবস্থায় বাঁধা সৃষ্টি করে।

ক্যানসার গবেষক David Gozal বলেন,” এই গবেষণা ক্যাবল ক্যানসার কোষ বৃদ্ধি নিয়ে ভাবাচ্ছেনা আমাদের, এটি আরও ভয়ংকর বিষয় হচ্ছে কম ঘুম আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থায় আঘাত হানে ফলে নানা রোগের ঝুঁকি রয়ে যায়!”

যাই হোক গবেষকরা জানিয়েছেন তারা ক্যানসার কোষ বৃদ্ধি রোধে বিশেষ কিছু ব্যবস্থার বিষয়ে ইতোমধ্যে গবেষণা চালাচ্ছেন।

সূত্রঃ দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...