The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাত্র ৩০ মিনিটের ব্যায়ামে স্তন ক্যানসার ঝুঁকি কমে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গবেষকরা বলছেন, দৈনিক মাত্র ৩০ মিনিটের ব্যায়ামে একজন নারীর শরীরে স্তন ক্যানসার ঝুঁকি কমে যায়। তারা আরো দেখতে পান, স্তন ক্যানসার ঝুঁকি স্লিম নারীদের থেকে স্থূলকায় নারীদের অনেক বেশি।


1414973879173_wps_2_Woman_exercising_at_Holme

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দীর্ঘ ৩ বছরের গবেষণায় দেখা গেছে নারীদের স্তন ক্যানসার কেনো হয় এবং ভয়ংকর এই রোগের ঝুঁকি কিভাবে এড়ানো যায় তার বিষয়ে বিস্তারিত। গবেষণাটি পরিচালিত হয়েছে ১ লাখ ২৫ হাজার নারীর উপর। দীর্ঘ ৩ বছর এসব নারীর বিভিন্ন দিক পর্যালোচনা করেন গবেষকরা। এসময় নারীদের খাবার গ্রহন থেকে শুরু করে নারীদের ধূমপান, জীবন যাপন প্রক্রিয়া, খাবার গ্রহন ইত্যাদি বিবেচনা করা হয়।

গবেষকরা বলেন নারীদের স্তন ক্যানসারের হার ক্যাবল ইংলেন্ডেই প্রতি ৮ জনে একজন। এর বছরে ৫০ হাজারেরও বেশি নারী স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছে। এদের মাঝে অনেকের জীবন ঝুঁকিতে থাকে। স্তন ক্যানসার প্রতি বছর সারা পৃথিবীতে অসংখ্য নারীর জীবন বিপন্ন করছে। একটু সচেতন হলে এই স্তন ক্যানসারের হার অনেকটাই হ্রাস করে আনা সম্ভব।

বিশেষজ্ঞরা জানিয়েছেন নারীরা যদি দৈনিক ৩০ মিনিট নিয়মিত ব্যায়াম করে তবে তাদের শরীরে স্তন ক্যানসার হয়ার সম্ভাবনা অনেকটাই কমে যাবে। এর হ্যাংলা পাতলা নারীদের থেকে স্বাস্থ্যবান নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি সবচেয়ে বেশি। তাই ক্যানসার ঝুঁকি কমাতে স্বাস্থ্য কমানাতে হবে ঝরিয়ে ফেলতে হবে অতিরিক্ত মেদ। দৈনিক অন্তত ৩০ মিনিট ব্যায়ামের অভ্যাস গড়ুন।

সূত্রডেইলি মেইল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...