The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রেনোঁর তৈরি নতুন গাড়ির ছাদে থাকবে একটি স্বয়ংক্রিয় ড্রোন [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ রেনোঁ একটি নতুন ধরনের গাড়ির ধারণা প্রকাশ করেছে যার নাম ‘কিউইড’। এটি একটি পরিপূর্ণ আধুনিক গাড়ি যার মধ্যে রয়েছে একটি উড়ন্ত চার পাখা যুক্ত ড্রোন। এই ড্রোনটি মূলত গাড়ির ছাদ থেকে উড়বে।


Renault Concept Car -1

রেনোঁ একে বলছে “উড়ন্ত সাথী”। ড্রোনটিকে ট্যাবলেট কিংবা গাড়ির ড্যাশবোর্ড থেকে ম্যানুয়ালিও নিয়ন্ত্রন করা যাবে। এটি স্বয়ংক্রিয়ভাবে রাস্তায় সামনে থাকা সমস্যা কিংবা যানজট সম্পর্কে চালককে সতর্ক করবে এবং গাড়ির পেছনের দৃশ্যর সরাসরি ভিডিও দেখাবে।

Renault Concept Car -2

কিউইড প্রথম প্রদর্শিত হয় ভারতের নিউদিল্লীতে অনুষ্ঠিত ২০১৪ সালের গাড়ি মেলায়। এটি একটি ছোট আকারের SUV ( sports utility vehicle) যা মূলত রেসিং এর জন্য ব্যবহৃত হয়। এর গঠনশৈলী বেশ আধুনিক, রেনোঁ মনে করে সব ধরনের রাস্তার জন্য এটি উপযোগী। কিউইডের সাথে থাকা এই ছোট আকারের উড়ন্ত সাথীটি শুধুমাত্র মজার জন্য নয়। এটি চালককে সত্যিকার অর্থে চারপাশে কি ঘটছে তা সরাসরি অবহিত করবে এবং কার্যকর কি ব্যবস্থা নেওয়া যায় জানাবে।

renault-kwid-concept-car9

কিউইডের আধুনিক গঠনশৈলী সত্যি অসাধারণ এবং আধুনিক। যার মধ্যে রয়েছে গাড়ির মাঝামাঝি থাকা নিয়ন্ত্রন কেন্দ্র এবং বামপাশে থাকা একটি ট্যাবলেট পিসি। রেনোঁ তাদের তৈরি কিউইডে ১.২ লিটারের জ্বালানি ক্ষমতা সম্পন্ন টার্বো-চার্জ ইঞ্জিন যুক্ত করেছে যা সব ধরনের রাস্তার জন্য এটি বেশ উপযোগী। ভিডিও তে আরো বিস্তারিত দেখুন:

এই গাড়ী সম্পর্কে আর বেশিকিছুই বলার নেই, কারণ এটি একটি পুরোপুরি কনসেপ্ট কার যা বাজারে আসার পূর্বে অনেক পরিবর্তিত হতে পারে। আর ক্রমবর্ধমান চাহদার ক্ষেত্রে এটি ভালো কার্যকারিতা সৃষ্টি করতে পারে বলে মনে করেন বাজার বিশেষজ্ঞরা।

তথ্যসূত্রঃ Mashable

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...