The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যেভাবে আপনি মাস শেষে আপনার বিদ্যুৎ বিল কমিয়ে আনতে পারেন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমাদের দেশ স্বল্প উন্নত দেশ, আমাদের রয়েছে বিদ্যুৎ স্বল্পতা ফলে আপনি যদি বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হন তবে মাস শেষে দেশের বিদ্যুৎ অপচয় কমার সাথে সাথে আপনার বিদ্যুৎ বিলও অনেকটা হ্রাস পাবে।


Save-Electricity

বিদ্যুৎ বিল কমানর ক্ষেত্রে বিদ্যুৎ অপচয় কমানো কিংবা বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহারের বিকল্প নেই। আজ আমাদের প্রতিবেদনে উঠে আসবে কিভাবে আপনি আপনার বিদ্যুৎ বিল কম রাখতে পারেন সেই বিষয়ে কিছু টিপস।

পুরোনো ফ্রিজ বদলান

001 - Old Freezer Before - medium

ফ্রিজ আপনার ঘরের বিদ্যুতের একটি বিশাল অংশ ব্যবহার করে থাকে। তবে ফ্রিজ যদি পুরোনো হয়ে যায় এটি অযাচিত সিস্টেম লসের মাধ্যমে বাড়তি বিদ্যুৎ ব্যবহার করে। ফলে বিদ্যুৎ বিল কোমাতে চাইলে বাড়িতে থাকা পুরোনো ফ্রিজ সরিয়ে ফেলুন।

চার্জ শেষে জ্যাক থেকে চার্জার খুলে রাখুন

Mobile-Phone-Charger-Insight1

আমাদের অনেকের মাঝে এমন একটি প্রবণতা লক্ষ্য করা যায় যে আমরা আমাদের যন্ত্রপাতি চার্জ করা শেষেও চার্জার লাইনে লাগিয়ে রাখি! অনেকেই ভাবেন চার্জ তো হচ্ছেনা অতএব বিদ্যুৎ ব্যবহারও হচ্ছেনা! ধারণাটি ভুল, আপনি চার্জ না করালেও এটি কিন্তু ঠিকই পরিমাণ মত বিদ্যুৎ এসি থেকে ডিসি তে রূপান্তর করছে। অতএব এখন থেকে যেকোনো যন্ত্রের চার্জার যেমন মোবাইল, জুস মেশিন,চার্জ লাইট, হেয়ার ড্রায়ার ইত্যাদি চার্জ শেষে খুলে রাখুন।

অভ্যাস পরিবর্তন করুন, কিছু সময়ের জন্য বন্ধ রাখুন

Image: Watching infomercials

আমরা সারা দিন তো বিনোদনের জন্য টিভি, মিউজিক সিস্টেম কিংবা ল্যাপটপ কম্পিউটার চালাই। তবে একটা জিনিস খেয়াল রাখতে হবে এক টানা যেন কোন জিনিস না চালে। এতে আপনার যন্ত্রের যেমন ক্ষতি তেমন আপনার বিদ্যুৎ বিলও মিটারে থেমে নেই। কিছুটা পরিবর্তন করুন। টিভি দেখার অভ্যাস পরিবর্তন করুন কিংবা অন্যান্য বৈদ্যুতিক ব্যবহার হয় এমন বিনোদন পরিহার করুন। চেষ্টা করুন প্রাকৃতিক বিনোদন নিতে এতে কিছু সময় হলেও আপনার বিদ্যুৎ বিল কমবে মানসিক প্রশান্তিও মিলবে।

হিটার আইরন ইত্যাদি ব্যবহার

12

হিটার কিংবা আইরন মেশিন সবচেয়ে বেশি বিদ্যুৎ ব্যবহার করে। তবে অনেকেই প্রয়োজনে হিটার কিংবা আইরন মেশিন ব্যবহার করতে বাধ্য হন। তবে এক্ষেত্রে সব সময় পরিমিত ব্যবহার করুন। অযথা হিটার কিংবা আইরন মেশিন প্লাগ ইন করে রাখবেন না। আইরন মেশিন ব্যবহারের ক্ষেত্রে অতিরিক্ত গরম না করে যতটুকু দরকার তাই ব্যবহার করুন।

বৈদ্যুতিক বাতি

Energy efficient light bulb on podium

বিদ্যুৎ বাতি আমাদের বসতবাড়ি এবং কলকারখানার জন্য অত্যন্ত দরকারি জিনিস। বাতি ছাড়া আমরা অচল। তবে মনে রাখতে হবে বর্তমানে অনেক বিদ্যুৎ সাশ্রয়ী বাতি পাওয়া যাচ্ছে। এসব বাতি কম বিদ্যুৎ ব্যবহার করে উজ্জ্বল আলো দেয়। ফলে সাধারণ প্রাচীন বাতি ব্যবহার করে মাসে মাসে বাড়তি বিদ্যুৎ বিল না দিয়ে কম বিদ্যুৎ ব্যবহারে অধিক আলো দেয় এমন LED বা CFL বাতি ব্যবহারে অভভস্থ হউন।

ব্যক্তিগত ব্যবহারে সোলার প্যানেল

solar_2286987b

ব্যক্তিগত ব্যবহারের জন্য সোলার প্যানেল প্রতিস্থাপন একটি অত্যন্ত বিদ্যুৎ সাশ্রয়ী ব্যবস্থা। আপনার যদি ব্যক্তিগত কিংবা পারিবারিক যন্ত্রপাতি ব্যবহারের ক্ষেত্রে কম বিদ্যুৎ ব্যবহারের ইচ্ছে থাকে তবে এখনই ভালো মানের একটি সোলার প্যানেল বসিয়ে নিন। বিদ্যুৎ বিল হ্রাস পাবে এবং প্রাকৃতিক শক্তির সঠিক ব্যবহার নিশ্চিত হবে।

মনে রাখবেন বিদ্যুৎ বিল সাশ্রয়ের জন্য সচেতনতার উপরে কোন কথা নেই! আপনি নিজে যদি সচেতন না থাকেন তবে হাজার ধাপ অনুসরণ করলেও কোন সুফল পাবেন না। সুতরাং বিদ্যুৎ ব্যবহারে সচেতন হউন, বিদ্যুৎ আমাদের রাষ্ট্রীয় সম্পদ।

সূত্রঃ Digitaltrends

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...