Android এবং iPhone এর ইন্টারনেট খরচ কমাতে কিছু টিপস [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বর্তমানে Android এবং iPhone মোবাইলে ইন্টারনেট ব্যবহার অনেকটাই ব্যয় বহুল ফলে অনেকেই সার্বক্ষণিক Android এবং iPhone ইন্টারনেট চালিয়ে রাখা নিয়ে ঝামেলায় থাকেন একই সাথে এসব স্মার্টফোনে ইন্টারনেট না চালু রাখলেও সমস্যায় পড়তে হয়। সুতরাং আপনাদের জন্য কিছু টিপস নিয়ে দি ঢাকা টাইমসের আজকের প্রতিবেদন।


4dbe506a88d049c5b5bc3bd3767f1341-global-roaming

বর্তমান সময়ে কারো কারো আনলিমিটেড ইন্টারনেট ডাটা প্ল্যান ব্যবহারের সামর্থ থাকলেও অনেকেরই নাই ফলে তারা নির্দিষ্ট কিছু প্যাকেজ ব্যবহার করেন। কিন্তু Android এবং iPhone মোবাইলের বিভিন্ন প্রোগ্রাম চলার কারণে অনেক সময় ব্যবহারকারীর অজান্তে ডাটা প্যাকেজ শেষ হয়ে যায় ফলে বিপাকে পড়তে হয় ব্যবহারকারীকে। এবার চলুন কি কি পন্থা অনুসরণ করলে আপনি আপনার ইন্টারনেট খরচ কমাতে পারবেন।

১. আপনার প্রয়োজন সনাক্ত করুনঃ ডাটা প্যাকেজ নেয়ার আগে আপনাকে নিশ্চিত হতে হবে কি পরিমাণ ডাটা আপনার দরকার! আপনি কি Wi-Fi সংযোগ ব্যবহারের সুযোগ পাচ্ছেন এবং যখন Wi-Fi থাকেনা তখন কেবল মোবাইল ডাটা প্ল্যান ব্যবহার করবেন? আপনার যদি Wi-Fi সংযোগের কোন সুযোগ না থাকে তবে অবশ্যই আপনি আপনার প্রয়োজনীয় ডাটা প্ল্যান নিবেন কিন্তু আপনার বাসা কিংবা অফিসে যদি Wi-Fi ব্যবহারের সুযোগ থাকে এবং বাসা বা অফিসের বাইরে খুব সামান্য আপনাকে ইন্টারনেট ব্যবহার করা লাগে তবে অবশ্যই আপনাকে কম পরিমানের ইন্টারনেট ডাটা প্যাকেজ নিতে হবে।

২. খেয়াল রাখুন কি পরিমাণ ডাটা ব্যবহার করছেনঃ আপনাকে অবশ্যই আপনার ব্যবহারিত ডাটা এবং অবশিষ্ট ডাটা এর বিষয়ে একটি পরিষ্কার হিসেব রাখতে হবে। আপনাকে অবশ্যই নিশ্চিত হতে হবে আপনার নির্দিষ্ট পরিমাণ ডাটা ব্যবহারের ক্ষেত্রে। এক্ষেত্রে আপনি চাইলে নির্দিষ্ট পরিমাণ ব্যবহারের পর নোটিফিকেশান ব্যবস্থা ব্যবহার করতে পারেন। আপনি যদি Android ৪.০ এর উপরের কোন ভার্সন ব্যবহার করেন তবে খুব সহজেই এটা করে নিতে পারবেন। প্রথমে সেটিংস>Wireless & Networks > Data usage এখানে গিয়ে আপনি আপনার নির্দিষ্ট পরিমাণ ডাটা ব্যবহারের উপর নোটিফিকেশান ঠিক করে রাখতে পারেন।

iPhone এর iOS7 ব্যবহারকারীদের জন্য Settings > Cellular > Cellular Data Usage

iPhone এর iOS6 ব্যবহারকারীদের জন্য Settings > General > Usage > Cellular Usage.

৩. সব সময় Wi-Fi সংযোগে থাকাঃ আপনি যখনই পারবেন Wi-Fi সংযোগে থাকুন, Wi-Fi সংযোগে থাকলে আপনার জন্য একে ডাটা সাশ্রয় হবে একই সাথে আপনি পাবেন অনেক দ্রুত ইন্টারনেট ব্যবহারের সুযোগ। আপনি Wi-Fi Finder নামের এই অ্যাপ দিয়ে খুব সহজেই জেনে নিতে পারবেন কোথায় কোথায় ফ্রি Wi-Fi রয়েছে!

Android ব্যবহারকারীরা ডাউনলোড করুন এখান থেকে।
iPhone ব্যবহারকারীরা Wi-Fi Finder ডাউনলোড করুন এখান থেকে।

৪. ডাটা সাশ্রয়ী ব্রাউজার ব্যবহারঃ অনেক ব্রাউজার রয়েছে যা অতিরিক্ত ডাটা খরচ করে সুতরাং ডাটা কম লাগে এমন ব্রাউজার ব্যবহার করুন। আপনি Android ব্যবহারকারী হলে Opera Mini for Android এবং iPhone ব্যবহারকারী হলে iOS counterpart ডাউনলোড করে নিতে পারেন।

৫. background ডাটা ব্যবহারঃ আপনার অজান্তেই আপনার স্মার্টফোনে চলতে থাকে নানান সফটওয়্যার আপডেট প্রক্রিয়া। ফলে এতে আপনার প্যাকেজ ডাটা প্লেনের অনেক ডাটাই হাওয়া হয়ে যায়। কিছু কিছু অ্যাপ রয়েছে যা নিজে থেকে বিভিন্ন আপডেট খুঁজতে থাকে নেটে এতে আপনার নির্দিষ্ট ইন্টারনেট প্যাকেজ থেকে ডাটা ব্যবহৃত হয়! সুতরাং ভালো করে খেয়াল করে দেখুন এমন কোন অপ্রয়োজনীয় অ্যাপ কি background এ চলছে কিনা যদি চলে তা বন্ধ করে দিন।

আপনি Android ব্যবহারকারী হলে Settings > Wireless & Networks > Data usage এ গিয়ে টার্ন অফ করে দিতে পারেন, আর iPhone ব্যবহারকারী হলে Settings > Notifications এ যান।

আজ এটুকুই আরও প্রয়োজনীয় সব টিপস পেতে দি ঢাকা টাইমস এর সাথেই থাকুন।

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...