The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

UPS কে সহজেই বানিয়ে ফেলুন IPS [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ আমরা জানবো কিভাবে একটি কম্পিউটারের ইউপিএসকে খুব সহজেই আইপিএস হিসেবে ব্যবহার করে ঘর আলো করা সম্ভব!


UPs41

সামনে আসছে গরমের দিন, গরমের দিন মানেই লোড শেডিং। ফলে এসময় পড়ালেখা বা ঘর আলো করতে প্রয়োজন হয় আলো। অনেকের আইপিএস কেনার সামর্থ্য নেই কিংবা কেউ আছেন ব্যক্তিগত রুমে ব্যাচেলর থাকেন। যারা ব্যাচেলর এবং বাসায় কম্পিউটার আছে সাথে ইউপিএস তাহলে আপনার জন্য গরমের দিনে লোড শেডিং থেকে কিছুটা রক্ষা পেতে আজকের টিউটোরিয়াল।

আপনার বাসার কম্পিউটারের ইউপিএস খেয়াল করলে দেখবেন এটির পেছনে তিনটি সকেট আছে। একটি ইম্পুট অন্য দুটি আউটপুট। কোনো কনো ইউপিএস এ আবার কেবল ইম্পুট আউটপুট দুটি সকেট থাকতে পারে। আপনি যদি একক ব্যবহার করতে চান অর্থাৎ নিজের জন্য বা একটি রুমে পর্যাপ্ত আলো চান তাহলে আপনার জন্য ইউপিএসই যথেষ্ট।

যা যা লাগবেঃ

১) একটি ইউপিএস
২) 7w/9w/11w এনার্জি সেভিং লাইট।
৩) বিশেষ নিরাপত্তার ক্ষেত্রে 12 Volt, 15W, DC to AC converter বা 12 Volt Solar circuit।
৪) বাল্ব হোল্ডার এবং টু পিন।
৫) সংযোগ তার, এবং কসটেপ।

আপনি ইউপিএস এর পেছনে থাকা আউটপুটে টু-পিন সকেট দিয়ে তারের সাহায্যে বাল্ব হোল্ডার সংযুক্ত করে তাতে 7w/9w/11w এনার্জি সেভিং লাইট সংযোগ দিতে পারেন। ইউপিএস থেকে সরাসরি আপনার বাল্ব আলো দিতে থাকবে। সাধারণত আমরা ইউপিএস যে ভোল্টেজ পাই তা AC আর এই AC তেই আমরা সরাসরি 7-24 W এর মধ্যে এনার্জি লাইট লাগালেই তা জ্বলবে। তবে আপনি বাড়তি নিরাপত্তার জন্য 12 Volt, 15W, DC to AC converter বা 12 Volt Solar circuit সংযুক্ত করতে পারেন। এছাড়াও সরাসরি যদি ইউপিএস এর সাথে বাতির সংযোগ দেয়া হয় তাহলে আপনি বিরক্তিকর টোন শুনতে থাকবেন। এক্ষেত্রে দুটি উপায় আছে, প্রথমত আপনি টোনার খুলে নিতে পারেন ইউপিএস থেকে অথবা সরাসরি ব্যাটারি থেকে 12 Volt, 15W, DC to AC converter বা 12 Volt Solar circuit সংযুক্ত করে আলাদা লাইন নিতে পারেন। আলাদা লাইন নিলে আপনার জন্য খুব উত্তম। কারন এক্ষেত্রে বাতি জ্বালানোর সময় ইউপিএস সার্কিট সচল থাকবেনা ফলে বাড়তি চার্জ খরচ হবেনা। আপনি সরাসরি ব্যাটারি থেকে Volt Solar circuit দিয়ে লাইন নিলে ৫ মিনিটের ইউপিএস থেকে ২ ঘন্টা একটি বাতি জ্বালাতে পারবেন।

এভাবে ইউপিএস থেকে আপনি বিদ্যুৎ বাল্ব জ্বালাতে পারবেন, ভালো মানের ইউপিএস থেকে টানা ৪ থেকে ৫ ঘন্টাও আপনি আলো পেতে পারেন। এতে আপনার ইউপিএস এর উপর কোনও বিরূপ প্রভাব পড়বেনা। তবে এসময় আপনাকে কম্পিউটার বন্ধ রাখতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...