The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জনপ্রিয় গেম Flappy Bird খেলুন আপনার কম্পিউটারে! [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ আমরা জানব কিভাবে জনপ্রিয় গেম Flappy Bird এর HTML5 ভার্সন আপনার কম্পিউটারে খেলবেন সেই বিষয়ে বিস্তারিত টিউটোরিয়াল।


flappy-bird

Flappy Bird স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে তুমুল জনপ্রিয়তা পাওয়া একটি। তবে এই গেম ডেভেলপার কর্তৃক বন্ধ করে দেয়ার ঘোষণার পর রীতিমত Flappy Bird নিয়ে তুমুল আলোড়ন তৈরি হয়েছে। Flappy Bird এর HTML5 ভার্সন এমন একটি ভার্সন যার মাধ্যমে আপনি স্মার্টফোন ছাড়াও কম্পিউটারে বসে দিব্যি জনপ্রিয় এই গেমস খেলতে পারবেন।

যেকোনো ব্যবহারকারী প্রথম দর্শনে এই গেম অনেক সহজ এবং শিশুতোষ ভেবে ভুল করেন। বাস্তবিক বিষয় হচ্ছে গেমটি এতই কঠিন যে অত্যন্ত দক্ষ না হলে এর স্কোর লাইন ২ কিংবা ৩ এ যাওয়া অনেক কঠিন কাজ।

গেমটি তৈরি করেছেন ভিয়েতনামের ডেভেলপার Dong Nguyen। ১ মিলিয়নের উপরে ডাউনলোড হওয়া এই গেম থেকে বিজ্ঞাপন বাবদ রেভিনিউ হিসেবে Dong Nguyen দৈনিক $৫০,০০০ ডলার বা প্রায় ৪০ লক্ষ টাকা আয় করছেন। তবে বিশাল পরিমাণ আয় হওয়ার পরেও এই ডেভেলপার এন্ড্রয়েড এবং আইফনের জন্য Flappy Bird গেমটি বন্ধ করে দেয়ার সিদ্ধান নেন।

চলুন এবার জেনে নেয়া যাক কিভাবে আপনি আপনার কম্পিউটার থেকেই Flappy Bird এর HTML5 ভার্সন খেলতে পারেন:

Screenshot_2

প্রথমে Flappy Bird এর HTML5 ভার্সন এ ক্লিক করুন। ব্রাউজারে Flappy Bird এর HTML5 ভার্সন চালু হলে কীবোর্ডের অন্য কোন বাটন না চেপে কেবল স্পেস বাটন হালকা করে চাপ দিন। স্পেস বাটন চাপ দিলেই Flappy Bird উড়তে শুরু করবে। ব্যাস হয়ে গেল এবার নির্দিষ্ট পরিমাণ মত Flappy Bird কে স্পেস বাটন চেপে উপরে নিচে করে সামনে আসতে যাওয়া টাওয়ার সমূহের মাঝ দিয়ে পার করিয়ে আনার চেষ্টা করুন। এভাবে একে একে যদি সামনে এগিয়ে যেতে পারেন তবেই আপনি এক একটি টাওয়ার পার হওয়ার জন্য এক একটি করে স্কোর পাবেন। আপনি চাইলে আপনার মাউসের লেফট বাটন ক্লিক করেও Flappy Bird কে নিয়ন্ত্রণ করতে পারবেন।

Screenshot_3

মনে রাখবেন খেলাটি খুব সহজ মনে হলেও আসলে কিন্তু তা নয়। তো আর দেরি কেন শুরু করে দিন Flappy Bird এর HTML5 ভার্সন আপনার কম্পিউটারে উপভোগ করা!

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...