The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তোশিবার স্মার্ট আয়নাঃ ভবিষ্যতের পর্দা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রায় প্রতিদিনই আমরা নিত্যনতুন প্রযুক্তি কিংবা ধারণার মুখোমুখি হচ্ছি। ফলে কোন একটি প্রযুক্তির সাথে আমাদের মানিয়ে নেওয়াটা বেশ দুষ্কর হয়ে দাঁড়াচ্ছে। তেমনি একটি নতুন ধারণা স্মার্ট আয়না।


Toshiba-Smart-Mirror

আন্তর্জাতিক ইলেকট্রনিক্স ভোক্তা মেলা ২০১৪ তে তোশিবা তার এই নতুন প্রযুক্তির প্রদর্শনী করে। ১৯৯০ থেকে ২০০০ সালের অসংখ্য সাই-ফাই মুভিতে এই ধরনের আয়নার কথা বলা হয়েছিল, সেখান থেকেই এসেছে তোশিবার স্মার্ট আয়নার অভিনব ধারণা। মাল্টি ডিসপ্লের কালো আয়নাটির সাথে যুক্ত হয়েছে বিভিন্ন ফাংশনাল ধারণা।

আয়নাটি বর্তমানে দুটি পরিবেশের জন্য তৈরি করা হয়েছে। বাথরুমের জন্য যা ব্যবহারকারীকে দিনের শুরুতে প্রয়োজনীয় কিছু তথ্য যেমন আবহাওয়া, শারীরিক ফিটনেস সম্পর্কে জানাবে। রান্নাঘরের জন্য যাতে প্রদর্শিত হবে বিভিন্ন খাবারের রেসিপি ও অন্যান্য টুকিটাকি তথ্য। রান্নাঘরের জন্য ব্যবহৃত আয়নাটি বেশ আকর্ষণীয় বিশেষত এটি বেশ বড় এবং একে দূর থেকে হাত দ্বারা নিয়ন্ত্রণ করা যায়। তবে একথা সত্য যে তোশিবা খুব শীঘ্রই এই স্মার্ট আয়নাটি বাজারে আনছে না। বিভিন্ন সূত্র থেকে একথা জানা যায় তারা ব্যবহারকারীর শোয়ার কক্ষের জন্য এই ধরনের আয়নার কথা চিন্তা করছে। যেখানে প্রদর্শিত হবে বিভিন্ন ধরনের মুভি, যোগব্যায়াম, গেমস।


রান্নাঘর, বাথরুম এবং শোয়ার ঘরের জন্য আসছে স্মার্ট আয়না, হয়তো আজ থেকে এক দশক পর ব্যক্তিগত রক্ষণাবেক্ষণ আরো অনেক কিছুই আমরা পাবো।

তথ্যসূত্রঃ  Gizmag

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...