The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হ্যাকিং: দামি গাড়ি ব্যবরহারকারিদের জন্য সতর্ক বার্তা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ স্মার্ট কারের সংখ্যা দিন দিন বাড়ছে। এগুলোর সাথে নানান ধরনের প্রযুক্তি যুক্ত হচ্ছে। সব স্মার্ট কারের ভিতরে রয়েছে বিল্ট-ইন কম্পিউটার। আর তাই এই গাড়িগুলো হ্যাক করা যায়। দুই গবেষক মিলে স্মার্ট কার হ্যাক করার এমন একটি ডিভাইস তৈরি করলো যার দাম মাত্র ২০ ডলার।


Hacking-Smart-Car-with-CAN-Hacking-Tool kit

এতদিন স্মার্ট কার হ্যাক করার অনেক টুল তৈরি হয়েছিল। কিন্তু কোনটাই এটার মত কার্যকর আর সস্তা ছিল না। জাভিয়ের ভাযকুয়েয ভিদাল এবং আলবার্তো গার্সিয়া ইলেরা একত্রে মিলে তৈরি করেছে এই ডিভাইসটি। তারা এর নাম দিয়েছেম ‘CAN Hacking Tools (CHT)’।

এটির আকৃতি আইফোনের সমান। এটি খুবই সস্তা, দাম মাত্র ২০ ডলার। এটি Controller Area Network (CAN) পোর্ট ব্যবহার করে যেগুলো সচরাচর স্মার্ট কারে থাকে। এই পোর্ট গুলো গাড়ির সিস্টেমে ভাইরাস কোড প্রবেশ করিয়ে দেয়। এই কোড গুলো দ্বারা আক্রমণকারী গাড়িটি নিয়ন্ত্রণ করতে পারবে। গাড়ির স্টিয়ারিং নাড়ানো, দরজা খোলা বা বন্ধ করা অথবা লাইট জালানো নিভানো সবই দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে।

ভিদালের মতে, হ্যাকারকে শুধু কোড ইন্সটল করতে হবে। এরপর সে যখন ইচ্ছা তখনি গাড়ির নিয়ন্ত্রণ নিতে পারবে। সেটি এক মিনিট পরেও হতে পারে আবার এক বছর পরেও হতে পারে।

ডিভাইসটি গাড়ির সাথে যোগাযোগ স্থাপন করে ব্লুটুথের মাধ্যমে। এটিকে GSM রেডিও সিগন্যালের মাধ্যমে যোগাযোগ স্থাপনের উপযোগী করার চেষ্টা চালানো হচ্ছে। যদি এটি সম্ভব হয় তবে অনেক দূর থেকেও গাড়িটি নিয়ন্ত্রণ করা যাবে।

তথ্য প্রযুক্তির উন্নতির সাথে সাথে স্মার্ট কার গুলো আধুনিক হচ্ছে। কিন্তু এর নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে কোম্পানি গুলোকে ভাবতে হবে। সবচেয়ে বড় কথা, গাড়ির ব্যবহারকারীকে সাবধান থাকতে হবে।

সুত্রঃ TECHJOURNAL

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...