ত্বকের প্রকারভেদ ও তার যত্ন নেবেন যেভাবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ত্বকের প্রকার জানা ত্বকের যত্নের জন্য অত্যন্ত জরুরি। কেননা বিভিন্ন রকমের ত্বকের যত্ন ভিন্ন রকম। আর আপনার নাক, চোখ, মুখ যতই সুন্দর হোক না কেনো ত্বক সুন্দর না হলে সবই বৃথা। আয়নায় নিজেকে দেখলেও ভালো লাগবে না তখন। এই নানা রকমের ত্বক বিষয়েই আজকের আলোচনা।


rupcare_lentils1

ত্বককে বেশ কয়েকটি ভাগে ভাগ করা যায়। আজ সাধারণ ত্বক ও তৈলাক্ত ত্বক নিয়ে আলোচনা করা হলো। আশা করি এতে অনেকেই উপকৃত হবেন।

সাধারণ ত্বক:

মসৃণ এবং সুন্দর ত্বককেই সাধারণ ত্বক বলা হয়। সাধারণ ত্বক তেল তেলে কিংবা খসখসে কোনটিই হবে না। সুস্থ্য স্বাস্থ্যের অধিকারীদের ত্বক সাধারণ হয়ে থাকে। ত্বকের রক্ত চলাচল ভালো থাকে বলেই ত্বক ভালো থাকে। এমন ত্বকের বিশেষ কোন যত্নের প্রয়োজন পড়ে না। সপ্তাহে দুইবার স্বাভাবিক উপায়ে ত্বক পরিষ্কার করায় সাধারণ ত্বকের জন্য যথেষ্ট। তবে এ কথা মনে রাখা প্রয়োজন যে, শক্ত সাবার ব্যবহার করা উচিত নয়। তবে বেবি সোপ বা শিশুদের জন্য তৈরি সাবান অথবা ফ্রেশওয়াস ব্যবহার করা যেতে পারে। এ ধরনের সাবান ত্বকের স্বাভাবিক জেল্লা বজায় রাখে। রাতে ঘুমাতে যাবার আগে এ ধরনের ত্বকে হালকা ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করা ভালো। আবহাওয়া জনিত কারণে যদি ত্বকের কোন কোন স্থানে তেলতেলে বা খসখসে হয়ে যায়, তবে শুধু সেই স্থানের জন্য বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

তৈলাক্ত ত্বক:

যেসব ত্বকের প্রচুর ব্রণ হয়, দাগ থেকে যায় এবং ত্বকের ছিদ্রগুলো তুলনামূলকভাবে বড় থাকে তাকে তৈলাক্ত ত্বক বলে। এই ধরনের ত্বক হলে প্রচুর প্রোটিনযুক্ত খাবার, তাজা ফল ও শাক-সবজি খাওয়া প্রয়োজন। তেল, মশলা, চিনি, লবণ এবং চর্বিযুক্ত খাবার থেকে বিরত থাকতে হবে। এছাড়া প্রয়োজনীয় ভিটামিন, আয়রণ ও খরিজ পদার্থ গ্রহণ করা প্রয়োজন। খাওয়ার-দাওয়ারের ব্যাপারে যত্নশীল হওয়ার সাথে সাথে আরও কিছু ব্যাপারে খেয়াল রাখতে হবে।

প্রতিদিন গোসলের আধা ঘণ্টা আগে আধা চামচ লেবুর রস ও শসার রস সম পরিমাণে মিশিয়ে মুখে মাখতে হবে। এই মিশ্রণ মাখার ফলে মুখে তৈলাক্ত ভাব কমবে এবং সেইসাথে ব্রণ ওঠার প্রবোণতাও কমবে।

তৈলাক্ত মুখে প্রশাধন করবার পরেও কপাল, নাকের চারপাশ কিংবা গাল চকচকে হয়ে ওঠে। এরকম প্রবণতা পরিহার করতে হলে প্রসাধনের পূর্বে মুখে ঠাণ্ডা শসার রস মাখতে হবে। শসার রস শুকিয়ে গেলে, মুখ ধুয়ে তারপর প্রসাধন মাখতে পারেন। আর পুরো মুখ অতিরিক্ত তৈলাক্ত হলে প্রসাধনের পূর্বে লেবুর রস মেখে মুখ শুকিয়ে নিন। তারপর বরফের প্যাক লাগিয়ে নিন। এরপর প্রসাধন করলে ত্বক উজ্জ্বল দেখাবে।

আরও বেশ কিছু ত্বকের সমস্যা রয়েছে যেগুলো পরবর্তীতে আলোচনা করা হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন

মন্তব্য

Loading...