The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুক এবার মৃত ব্যক্তিদের একাউন্ট ব্যবস্থা চালু করছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এখন থেকে মৃতদের একাউন্ট চালু থাকবে। মৃতদের স্মৃতি সংরক্ষণে ফেসবুকের এই উদ্যোগ।


fbdies

সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে ফেসবুকে বিশ্বের সবচেয়ে বেশি মানুষ সম্পৃক্ত। এখানে মানুষ গড়ে তোলে তার নিজস্ব এক অন্য জগত। নিয়মিত শেয়ারের মাধ্যমে সে তার নিজেকে প্রকাশ করে। একইভাবে অন্যদের সম্পর্কেও জানে। কেউ মারা গেলে তাকে কেবল ফেসবুকের মাধ্যমে মনে রাখবে এমন অনেক বন্ধু আছে। এ বিষয়টি চিন্তা করে ফেসবুক মৃতদের একাউন্ট জীবিতদের মত করে চালু রাখার ঘোষণা দিয়েছে।

আগে ফেসবুক একাউন্টধারি কেউ মারা গেলে তার একাউন্ট এর সকল প্রকার লগইন বন্ধ রাখা হতো। শুধু ওয়াল দেখা যেত, তাও দেখতে পারতো লিস্টে থাকা বন্ধুরা।

Facebook-dead-form-001

এখন থেকে ফেসবুক এই একাউন্ট গুলোর প্রাইভেসি সেটিংস একাউন্ট হোল্ডারের মতই রাখবে। যার ফলে এর ভিউ আগের মতই থাকবে। মৃতের আত্মীয়-স্বজন একাউন্টে লগইন করতে পারবে। টাইমলাইন দেখতে পারবে। সেখান থেকে পোস্ট করতে পারবে। ফেসবুকের মতে, মানুষ তার প্রিয় মানুষের মৃত্যুর পর তার ফেসবুক একাউন্ট দেখতে চায়, এখান থেকে শোক প্রকাশ করতে চায়।

facebook-is-dead

ফেসবুকের নতুন সংযোজন “লুক ব্যাক” সেবাটি মৃতের আত্মীয় স্বজনদের জন্য চালু থাকবে। এর মাধ্যমে তারা তাদের প্রিয় মানুষের অতীত কর্মকান্ড দেখতে পারবে।

ফেসবুকের এই সেবাটি নিঃসন্দেহে ভালো উদ্যোগ। তবে যারা ফেসবুকে অনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত তারা একবার ভাবুন। আপনি আজ মারা গেলে আপনার পরিবারের সদস্যরা আপনার কি রূপ দেখবে!

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...