The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘরে বসেই অনলাইনে জিডি করবেন যে ভাবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমাদের দেশে দলিল, সার্টিফিকেট, পরিচয়পত্র ইত্যাদি হারানো, চুরি, ছিনতাই সংক্রান্ত নানান কারোনে মানুষকে জিডি করতে হয়। এতদিন নানান ঝামেলা পোহানোর মাধ্যমে জিডি করতে হলেও এখন থেকে অনলাইনেই ঘরে বসেই প্রয়োজনীয় জিনিস হারিয়ে গেলে বা জীবনের নিরাপত্তা চেয়ে জিডি করে নিতে পারবেন জনগণ।


GD-in-Bangladesh

বাংলাদেশের পুলিশ প্রশাসন ইতোমধ্যে তাদের বেশ কিছু সেবা ডিজিটাল করে নিয়েছে, সম্প্রতি ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়েবসাইটের মাধ্যমে ঢাকায় সকল থানার বাসিন্দাদের জন্য অনলাইনে সাধারন ডাইরি করার সুযোগ দিচ্ছে। এক্ষেত্রে যেকোনো ব্যক্তি জরুরী নয় বা তাৎক্ষনিক সাড়ার প্রয়োজন নেই, এমন সব বিষয়ে সাধারণ ডায়েরী বা জিডি করার অনুরোধসহ আইনি সহায়তা লাভ করতে পারবেন। এসব ক্ষেত্রে প্রবাসীরাও প্রয়োজনে ঢাকার শহর এলাকার থানা সমূহের অধীনে সাধারণ ডাইরি বা অভিযোগ দায়ের করতে পারবেন।

জরুরী নয় বা তাৎক্ষনিক সাড়ার প্রয়োজন নেই এমন বিষয় বলতে, অনেকের মাঝে ঠিক কোন কোন বিষয় সমূহ কিংবা এসব কোন কোটায় পড়বে তা নিয়ে বিভ্রান্তিতে পরবেন এটাই স্বাভাবিক। ফলে তা নিয়ে জটিলতা দূর করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকেই বলে দেয়া হয়েছে ঠিক কোন কোন বিষয় সমূহের জন্য একজন মানুষ অনলাইনে জিডি করতে পারবেন।

এগুলো হচ্ছেঃ

এবার চলুন জেনে নেয়া যাক কিভাবে আপনি অনলাইনে জিডি করবেন।

প্রথমে আপনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়েবসাইটে চলে যান। সেখানে গেলেই দেখতে পাবেন ঠিক উপরে রয়েছে Citizen Help Request নামের একটি ট্যাব। সেখানে ক্লিক করলে আপনি চলে যাবেন নতুন একটি পেইজে, সেখান থেকেই আপনাকে সাধারণ ডায়রির জন্য আবেদন করতে হবে।

Screenshot_2

নতুন পেইজ এলে আপনি সেখানে দেখতে পাবেন জিডি করার বিষয় গুলো। সেখান থেকে আপনার প্রয়োজনীয় বিষয়ে ক্লিক করলেই একটি জিডি আবেদন ফরম আসবে। জিডি আবেদন ফরমে আপনার নাম ঠিকানা এবং জিডির বিষয়-বস্তু সম্পর্কে বর্ণনা দিন এবং ঘটনা যে থানার অধীনে ঘটেছে সে থানার নাম দিন। Submit বাটনটি ক্লিক করলেই সংশ্লিষ্ট থানায় চলে যাবে আপনার জিডির আবেদন।

এবার আপনার কাজ শেষ। Submit বাটনটি ক্লিক করলে সাথে সাথে আপনাকে একটি শনাক্তকরণ নম্বর দেয়া হবে। এটি সংগ্রহে রাখুন। ডায়েরির সত্যায়িত কপিটি সংগ্রহ করতে এই নম্বর প্রয়োজন হবে।

প্রাথমিক ভাবে ঢাকা মহানগরের সকল থানা এই সুবিধার আওতায় এলেও, খুব শিগ্রই সারাদেশের জনগণকে এই সুবিধা দেয়ার বিষয়ে পুলিশ প্রশাসনের পরিকল্পনা আছে বলে জানা গেছে।

সূত্রঃ ঢাকা মেট্রোপলিটন পুলিশ

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...