The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঠাণ্ডা পানিতে গোসল করলে শরীর ও মন উভয় ভালো থাকে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমরা অনেকেই গরম পানিতে গোসল করি। কিন্তু ঠাণ্ডা পানিতে গোসল করা স্বাস্থ্যের জন্য ভালো। তাতে শরীর ও মন উভয় ভালো থাকে। যেনে নিন এ বিষয়ে।


Cold water-1

শীতের কারণে অনেকেই বাধ্য হয়ে গরম পানি দিয়েই গোসল করে থাকেন। কিন্তু বিশেষজ্ঞরা বলেছেন, ঠাণ্ডা পানিতে গোসল করাই স্বাস্থ্যের জন্য অনেক ভালো। এ বিষয়ে বিভিন্ন সময় গবেষণাও হয়েছে। তাতে দেখা যায়, ঠাণ্ডা পানিতে গোসল করা স্বাস্থ্যের জন্য অনেক ভালো।

Cold water-2

এখন শীত নেই। এখন ঠাণ্ডা পানিতে দিয়ে গোসল করা যেতেই পারে। তবে বয়ষ্ক অনেকেই আছেন যারা ঠাণ্ডা ব্যবহার করতে পারেন না বা সমস্যা হয়। তাদের কথা আলাদা। তবে সুস্থ্য আছেন যারা তারা কিন্তু ঠাণ্ডা পানিই ব্যবহার করতে পারেন। তাহলে আসুন ঠাণ্ডা পানিতে গোসল করলে কি কি উপকার পাওয়া যাবে।

শরীরের ক্লান্তি কমায়

হাটাহাটি করার পর অথবা ব্যায়াম করে অনেকেই ক্লান্ত হয়ে পড়েন। তখন শরীরে প্রচণ্ড ক্লান্তি লাগে। এই ক্লান্তি কাটাতে ঠাণ্ডা পানি খুব কাজ করে। ব্যায়াম, দৌড়ানো বা হাটার কমপক্ষে ত্রিশ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে গোসল করে ফেললে ক্লান্তি দূর হবে।

Cold water-3

শরীরের মেদ কমায়

দুই ধরনের কোলেস্টেরল থাকে মানুষের শরীরে । ভালো কোলেস্টেরল ও খারাপ কোলেস্টেরল। নিয়মিত ঠাণ্ডা পানিতে গোসল করলে শরীরের মেটাবলিজম বৃদ্ধি পায় এবং ক্যালরি ক্ষয় হয়। যে কারণে অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে।

Cold water-4

মন ভালো করতে পারে

সারাদিন কাজের চাপ থাকে কম বেশি সবার। আর সারাদিনের সেই কাজের চাপ ও টেনশনের পর ঘরে ফিরে যদি আপনি ঠাণ্ডা পানি দিয়ে গোসল করতে পারেন। তাহলে দেখবেন শরীর ও মন থেকে সকল টেনশন ও চাপ দূর হয়ে গেছে।

চুল ও ত্বক সুন্দর করে

গরম পানিতে দিয়ে গোসল করলে পায়ের জ্বালাপোড়া বাড়ে এমন কথাও শোনা যায়। আবার গরম পানি চুলের জন্যও নাকি ক্ষতিকর। গরম পানি ত্বকের রোমকূপ খুলে দেয় এবং ব্রণের উপদ্রবও বাড়ায়। আর তাই গোসলে ঠাণ্ডা পানি ব্যবহার করা উচিত। ঠাণ্ডা পানি ব্যবহার করলে ত্বক ও চুলের স্বাভাবিক মসৃণতা বজায় থাকে।

Cold water-5

বাড়িয়ে দিতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা

ঠাণ্ডা পানিতে গোসল করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করেন। কারণ ঠাণ্ডা পানিতে গোসল করলে শরীরের রক্ত চলাচল বৃদ্ধি পায়। এবং শ্বেত রক্ত কণিকার পরিমাণ কমে গিয়ে অসুক-বিসুখ কমে যায়। তাছাড়া ঠাণ্ডা পানিতে গোসল করলে মানসিক চাপও কমে। আর তাই এটি হার্টের স্বাস্থ্যের জন্যও ভালো।

তাই ঠান্ডা পানি দিয়ে গোসলের অভ্যাস করুন সুস্থ্য সুন্দর জীবন-যাপন করুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...