The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইউক্রেনে অস্থিরতা: আন্তর্জাতিক তেল-গ্যাসের বাজারে প্রভাব পড়ছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইউক্রেন অস্থিরতার কারণে আন্তর্জাতিক তেল-গ্যাসের বাজারে ব্যাপক প্রভাব পড়ছে। এরফলে বিশ্ববাজারে অর্থনীতির এক বিরূপ প্রভাব পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।


Instability in Ukraine

নিজ ভৌগোলিক সীমা ছাড়িয়ে ইউক্রেনের চলমান অস্থিরতার প্রভাব পড়ছে এবার আন্তর্জাতিক তেল-গ্যাসের বাজারে। গতকাল সোমবার ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ১শ’ ৮ ডলার ছাড়িয়ে গেছে, যা আগের দিনের চেয়ে ৮৬ সেন্ট শূন্য দশমিক ৮ শতাংশ বেশি। সেই সঙ্গে রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহেও বিঘ্ন ঘটায় এই আশঙ্কা আরও দানা বেঁধেছে।

জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন সংকট বিশ্ব বাজারে তেল সরবরাহে সরাসরি প্রভাব ফেলতে পারে। এতে করে বিশ্ববাজারে তেলের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।

এমন এক পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা রাশিয়ার বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য বৈঠকে ডেকেছেন। রুশ প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিন গত সপ্তাহে ইইউ নেতাদেরকে লেখা এক চিঠিতে কোনো ধরনের বিল পাস হলে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার কথা বলেছেন।

উল্লেখ্য, বিশ্বের বৃহৎ গ্যাস ও তেল রপ্তানিকারক দেশ রাশিয়ার অধিকাংশ পাইপলাইন ইউক্রেনের মধ্য দিয়ে ইউরোপে প্রবেশ করেছে। যে কারণে ইউরোপ লিবিয়া থেকে অধিক অপরিশোধিত তেল আমদানির কথা চিন্তা-ভাবনা করছে। ইতোমধ্যেই লিবিয়ার পূর্বাঞ্চলে বন্ধ পড়ে থাকা একটি তেলক্ষেত্রে পুনরায় উৎপাদন শুরু করেছে বলে আন্তর্জাতিক সংবাদ সংস্থার খবরে বলা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...