The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নিচে বসে খাওয়ার পাঁচটি বিশেষ কার্যকরী উপকারিতা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মানুষ সাধারণত বসেই খাওয়া দাওয়া করে। আগের দিনের মানুষ মাটিতে পাটি বিছিয়ে খেত। যা গ্রামে গঞ্জে এখনও চালু আছে। কিন্তু সময়ের সাথে সাথে মানুষ টেবিল চেয়ারে বসে খাওয়াতেই অভ্যস্থ হয়ে পড়েছে। মাটিতে বসে খাওয়াকে অনেকেই এখন ছোট করে দেখেন। মজার ব্যাপার হল, মাটিতে বসে খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।


Vietnamese Family Meal

নিচে বসে খেলে শরীরের কি কি উপকার হবে-চলুন জেনে নিই…

পরিপাকতন্ত্র উন্নত করবেঃ
মাটিতে বসে খাওয়ার সময় আমরা সচরাচর দুই পা ভাঁজ করে বসি। এভাবে বসাকে বলা হয় পদ্মাসন। যোগাসনের এই বিশেষ আসন আপনার পরিপাকতন্ত্র বিশেষ করে পাকস্থলী উন্নত করবে। এছাড়া নিচে বসে খাওয়ার সময় প্লেট নিচে থাকায় বারবার সামনে ঝুঁকতে হয়। এতে পাকস্থলীর ব্যায়াম হয় এবং এর গাত্র থেকে এসিড নিঃসৃত হয় যা খাওয়া সহজে হজম করে। কিন্তু টেবিল চেয়ারে বসে খেলে এই সুবিধাগুলো পাবেন না।

ওজন কমাবেঃ
খাদ্য যত বেশি দ্রুত হজম হবে ততই সুবিধা। এতে মেদ জমতে পারে না। নিচে বসে খেলে বসার ধরণের কারণে মস্তিষ্ক আরাম পায়। যার ফলে আপনি ধীরে খাবেন। এতে হজম প্রক্রিয়া দ্রুত সম্পন্ন হবে। ফলশ্রুতিতে আপনার শরীরে মেদ জমবে না। ক্রমাগত নিচে বসে খেলে ওজন কমে যাবে।

শারীরিক কাঠামো মজবুত করবেঃ
বসার ধরণের কারণে শরীরের উপকার হবে। বিভিন্ন যোগাসন মূলত শারীরিক কাঠামো মজবুত করে। যার মধ্যে নিচে বসে খাওয়ার সময় আমরা পদ্মাসনে বসি। এটি শরীর নমনীয় করে পিঠে অথবা মেরুদণ্ডের ব্যথা দূর করে।

26-frugal-rainbow-blog480

আয়ু বাড়ায়ঃ
পদ্মাসনে বসে খাওয়ার ফলে শরীরের নিচের অংশ শক্তিশালী হয়। ইউরোপিয়ান জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজি এক গবেষণা লব্ধ ফলাফল থেকে জানিয়েছে, যারা নিচে বসে খায় তাদের আয়ু বাড়ে, অন্যদের তুলনায় তারা বেশি দিন বাঁচে।

হৃৎপিণ্ড উন্নত করবেঃ
নিচে বসে খেলে নড়াচড়া বেশি হয়। এতে শরীরের রক্ত চলাচল বৃদ্ধি পায়। ফলে ধমনী ও শিরা ঠিক থাকে। রক্ত সঞ্চালন বৃদ্ধি পাওয়ায় হৃৎপিণ্ড উন্নত ও সুস্থ থাকে।

এখন ভেবে দেখুন, টেবিল চেয়ারে বসে খাওয়া ভাল নাকি নিচে বসে খাওয়া ভাল। শরীরের জন্য যা ভাল তাই আমাদের করা উচিত। কে কি ভাবল তা বিবেচ্য বিষয় নয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...