The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সমুদ্র অঞ্চলের লাল কাঁকড়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ বুধবার, ৩০ এপ্রিল ২০১৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪২১ বঙ্গাব্দ, ২৯ জমা: সানি ১৪৩৫ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।


Red crab

ছবির দৃশ্য দেখে বুঝতে পারছেন এটি লাল কাঁকড়ার ছবি। সমুদ্র অঞ্চলে এই লাল কাঁকড়া দেখা যায়। এই কাঁকড়া দেখতে ‍খুব সুন্দর।

আমাদের দেশে পুকুর বা ডোবাতে অনেক কাঁকড়া থাকে। কিন্তু এসব কাঁকড়া দেখতে লাল নয়। হালকা খয়েরি রঙের হয়ে থাকে কাঁকড়া। তবে সমুদ্র অঞ্চলের এই কাঁকড়াগুলো এক ব্যতিক্রমি সৌন্দর্য সৃষ্টি করে থাকে। সমুদ্র অঞ্চলে হাজার হাাজার লাল কাঁকড়া দেখতে খুব সুন্দর লাগে।

পটুয়াখালীর জেলার কুয়াকাটা হতে প্রায় ৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বঙ্গোপসাগরে জেগে ওঠা একটি দ্বীপের নাম ‘চর তুফানিয়া’। সেখানে এখন পর্যন্ত তেমন লোকবসতি গড়ে ওঠেনি। সেখানে আছে শুধু নিবিড় সবুজের সমারোহ। এই বৃক্ষরাজির তলায় দেখতে পাবেন অগণিত লাল কাঁকড়ার ঝাঁক।

মানুষের আনাগোনা বেড়ে যাওয়ায় এসব লাল কাঁকড়ার আবাসভূমি এখন হুমকির মুখে। বন্য প্রাণী সংরক্ষণ আইনের অনুযায়ী এই দ্বীপকে অভয়ারণ্য ঘোষণা করা দরকার। এতে করে নিরাপদ থাকবে লাল কাঁকড়ার আবাসভূমি, আবার এই দ্বীপের নির্ধারিত স্থানগুলোয় পর্যটকদের ভ্রমণের একটা সুযোগ সৃষ্টি হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...