The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পুরুষের মুখের ত্বকের যত্নে কিছু অত্যাবশ্যকীয় টিপস

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সাধারণত পুরুষরা ত্বকের যত্ন কম নেন। তবে কি পুরুষের ত্বকের যত্ন প্রয়োজন হয়না? অবশ্যই প্রয়োজন হয়। ক্ষেত্র বিশেষে পুরুষের ত্বকের যত্ন খুবই দরকারি।


1370428731_75433

বর্তমানে পুরুষের ত্বকের যত্নে বিভিন্ন স্পেশাল কেয়ার সেন্টার দেখা গেলেও, কিছু জিনিস ঘরে বসেই করে নেয়া প্রয়োজন। পুরুষরা অনেক সময় নিজের ত্বক নিয়ে খুব বেশি সচেতন থাকেন না। ফলে ত্বকে ব্রণ মেস্তা সহ নানান সমস্যা দেখা যায়। এছাড়াও ত্বকের যত্ন না নেয়ার ফলে ত্বক হয়ে যায় ফ্যাঁকাসে। চলুন জেনে নিই কিভাবে আপনি আপনার ত্বকের যত্ন নিতে পারবেন।

Face-care-tips-For-Men

১) অধিকাংশ পুরুষ মনে করেন শুধু গোসল করলেই ত্বক পরিষ্কার হয়ে যায়! আসলেই কি তাই? নাহ, মুখের ত্বকের জন্য আলাদা যত্ন নেয়া আবশ্যক। সাবান আপনার মুখের ত্বক অনেক বেশি রুক্ষ করে দেয়। এতে করে ত্বকে নানান ক্ষতিকর প্রভাব পড়ে। রুক্ষ ত্বক গরম কিংবা শীত উভয় ঋতুর জন্যই ক্ষতিকর। ত্বকের বিশেষ যত্নে বাজারে অনেক ব্র্যান্ডের ফেসওয়াশ পাওয়া যায়, এসব ফেসওয়াশ ব্যবহারে আপনার ত্বকের রুক্ষতা দূর হবে। অফিসে বা বাইরে যাওয়ার আগে অবশ্যই ভালোভাবে হাত-মুখ ধুয়ে নিবেন।

changing_blade_600x450

২) পুরুষের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে শেভ করার ক্ষেত্রে ত্বক কেটে যায়। অনেকের এমন হয়। এতে ত্বকে অযাচিত দাগ হয় এবং ত্বক লাবণ্য হারায়। ফলে শেভ করার ক্ষেত্রে ভালোমানের সেভিং ক্রিম ব্যবহার করতে হবে। শেভের ক্ষেত্রে সবচেয়ে দরকারি বিষয় হচ্ছে ভালোমানের নিরাপদ ব্লেড ব্যবহার। এখন অনেক উন্নত মানের ব্লেড বা র‍্যাজার পাওয়া যায়, যা দিয়ে শেভ করলে ত্বক কাটার সম্ভাবনা শূন্য ভাগ!

আরও জানুনঃ ধর্ষণের শিকার হয় পুরুষরাও!

men-dry-skin

৩) আফটার শেভ ব্যবহারের ক্ষেত্রে সচেতন হউন। অনেকেই শেভ করে আফটার শেভ ব্যবহার করেন না। এটা মোটেই ঠিক নয়। আফটার শেভ আপনার ত্বকে ব্লেডের আঁচড়ে তৈরি হওয়া নানান ক্ষতি নিরাময় করে ত্বককে স্বাভাবিক রাখতে কাজ করে। তবে আফটার শেভ কেনার আগে দেখে নিবেন যেন অ্যালকোহল ফ্রি হয়। অ্যালকোহল আপনার ত্বক শুষ্ক-রুক্ষ করে দিবে।

8slide10_600x450

জেনে নিনঃ পুরুষদের বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির বিষয়ে বিস্তারিত

৪) পুরুষরা গোসলের ক্ষেত্রে অবশ্যই গরম পানি পরিহার করবেন। আমরা এশিয়ার মানুষ এখানে ওয়েস্টার্ন অঞ্চল থেকে শীত অনেক কম। তবে চিকিৎসকরা জানিয়েছেন গরম পানি এবং টাইট আন্ডার ওয়্যার পুরুষের যৌন শক্তি কমিয়ে দেয়। এ ছাড়াও দীর্ঘক্ষণ গরম বা ঠাণ্ডা পানিতে গোসল করলে আপনার শরীরের ত্বকে থাকা তেল বা চর্বি চলে যাবে এতে ত্বক রুক্ষ শুষ্ক হয়ে যাবে। ফলে বেশি সময় নিয়ে গোসল করা থেকে বিরত থাকুন।

men-spa_0

৫) সপ্তাহে একদিন মুখে প্যাক দিতে পারেন। এক্ষেত্রে বেসন কিংবা ময়দার সাথে মধু মিশিয়ে প্যাক তৈরি করা যায়। এই প্যাক মুখে দিলে আপনার বাড়তি ফেসিয়াল করা লাগবেনা। দুই তিনবার ব্যবহার করলেই ত্বকের লাবণ্য ফিরে আসবে।

উপরের পাঁচ প্রক্রিয়া দেখে নিজেদের ত্বকের যত্ন নিন। আর নিয়মিত বেশি বেশি পানি পান করতে ভুলবেন না। পানি আপনার শরীরের ত্বকের লোমকূপে জমা ময়লা ঘাম হিসেবে বের করে দিতে সাহায্য করে।

উপরের টিপস সমূহ নিজে অনুসরণ করুন এবং বন্ধুদের বলুন। আর কেমন লাগলো টিপস তা কমেন্ট আকারে জানাতে ভুলবেন না। আপনাদের অনুপ্রেরণাই দি ঢাকা টাইমসের সাহস।

ধন্যবাদান্তেঃ হাফিংটনপোস্ট | আস্ক-ম্যান

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...