The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

৩০ বছর বয়সী ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সাথে অন্যদের তফাৎ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এই পৃথিবীতে নানান ধরনের মানুষের বসবাস। একেক জনের জীবন ব্যবস্থা একেক ধরনের। কে কেমন জীবন কাটাবে তা নির্ভর করে তার শিক্ষাগত যোগ্যতা, জব, বেতন প্রভৃতির উপর। বেশিরভাগ মানুষ কাছাকাছি ধরনের হলেও কিছু অত্যন্ত সাফল্য পাওয়া ব্যক্তিরাই শিরোনামে আসে। এমন একজন হলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। অতি সম্প্রতি তিনি ৩০ বছরে পদার্পন করেছেন। আমরা আজ তাকে নিয়ে অন্যরকম এক বিষয়ের অবতারণা করব। ৩০ বছর বয়সী অন্যান্য সাধারণ ব্যক্তিদের সাথে তার তুলনামূলক অবস্থা বিশ্লেষণ করব।

Mark-Zuckerberg-800x403

২০১৪ সালের মে মাসে মার্ক জাকারবার্গের ৩০ বছর পূর্ণ হয়েছে। তার তিন মাস আগে ফেসবুক পালন করেছে দশম বর্ষপূর্তি। ফেসবুকের কল্যাণে তিনি আজ বিলিওনিয়ার। সর্বপ্রথম ২০০৮ সালে ফোর্বস ম্যাগাজিন তাকে বিলিওনিয়ার হিসেবে ঘোষণা দেয়। তিনি সবচেয়ে তরুণ বিলিওনিয়ার।

Mark-2

অন্যদিকে ৩০ বছর বয়সী বেশিরভাগ মানুষ জীবনের এই ধাপে এসে নিজেকে কিছুটা প্রতিষ্ঠিত করতে পারে। তাই তারা সাধারণই থেকে যায়। মার্ক জাকারবার্গ হওয়া তাদের পক্ষে সম্ভব হয় না। চলুন, দেখে নিই মার্ক জাকারবার্গের সাথে অন্যান্য ৩০ বছর বয়সীদের ইনফোগ্রাফিক তুলনা।

 

শিক্ষাগত যোগ্যতায় কিছুটা পিছিয়ে থাকলেও ফেসবুকে তার রয়েছে ২ কোটি ৭৯ লক্ষ ফলোয়ার। যেখানে অন্যান্যদের গড়ে ৩২৮ জন বন্ধু। এছাড়া তার রয়েছে ৩৫০০ জন সহকর্মী, সাধারণদের গড়ে ১৬ জন সহকর্মী থাকে। সাধারণেরা গেম খেলতে পছন্দ করে আর মার্ক ওই গেমিং প্রতিষ্ঠানগুলো কিনতে পছন্দ করেন। সবচেয়ে বড় প্রার্থক্য হচ্ছে, সাধারণদের আয় ৮৫২৫ ডলার আর মার্কে আয় ২৫.৩ বিলিয়ন ডলার।

সূত্রঃ thetechjournal

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...