The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যেভাবে ঘরোয়া উপকরণ দিয়ে টাক সমস্যা থেকে প্রতিকার পাবেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ চিন্তায় চিন্তায় মাথার চুল যখন কমতে শুরু করে তখন তা দুশ্চিন্তায় পরিণত হয়। মাথার চুল কমে যাওয়া কিংবা মাথার সামনের দিকের অংশের চুল পড়ে যাওয়ার কারণে অনেকের টাকের সমস্যা দেখা দেয়। এই টাকের সমস্যা যেমন দুশ্চিন্তার তেমনি বিব্রতকর। এই সমস্যা সমাধানে ঘরোয়া কিছু উপকরণ ব্যবহার করে আপনি পেতে পারেন সমাধান।


tak

১. নারকেলের দুধের তেল

মাথার খুশকি সমস্যা, চুল পড়া বন্ধ করতে এবং মাথার ত্বকের জন্য বেশ কার্যকরী হলো নারকেলের দুধ। নারকেলকে কুরিয়ে এর সাথে পানি মিশিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। তারপর এই ব্লেন্ডকে ছেঁকে নিন তবেই হয়ে গেল নারকেলের
দুধ।

coconut

এই নারকেলের দুধের সাথে ২০ মিলিলিটার নারকেল তেল, ১০ মিলিলিটার আমলকী তেল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই তেল সপ্তাহে দুইদিন মাথায় দিয়ে কিছুক্ষণ রাখুন তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এতে চুল পড়ার সমস্যা তো যাবেই তার সাথে সাথে মাথার খুশকি সমস্যাও দূর হবে। এছাড়াও এই তেলের সাথে জলপাই তেল মিশিয়ে ব্যবহার করলে চুলের গোড়া শক্ত হয়।

২. মেথি ও তেল

osteomelit

মেথি তেলে ভেঁজে তারপর নারকেল তেলের সাথে মিশিয়ে নিন। এরপর একে মাথায় প্রয়োগ করে ম্যাসাজ করলে ভালো ফল পাওয়া যাবে। সপ্তাহে অন্তত তিনদিন মাথায় ম্যাসাজ করতে হবে।

৩. মেহেদী

14-henna2

প্রাচীনকাল থেকেই মেহেদী চুল পড়া বন্ধ করা, চুলের রঙ পরিবর্তনে বেশ কার্যকরভাবে ব্যবহার হয়ে আসছে। মেহেদীর সাথে সরিষার দানা ব্লেন্ড করে ব্যবহার করলে চুল পড়া বন্ধে আরো ফলদায়ক হবে।

৪. অলিভওয়েল

benefits-of-olive-oil

মধু কিংবা পেয়াজের সাথে অলিভওয়েল মিশিয়ে মাথার চুলে প্রয়োগ করলে চুলপড়া বন্ধ, চুলের গোঁড়া শক্ত হওয়ায় বেশ কার্যকর হবে। মধু অলিভওয়েলের সাথে মিশিয়ে সপ্তাহে দুইবার পুরো মাথায় কিছুক্ষণ দিয়ে রাখুন। তারপর ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। পেঁয়াজের রস, মধুর সাথে মিশিয়ে মাথায় প্রয়োগ করতে পারেন।

৫. ডিম ও অলিভওয়েল

hairmask1

চুল পড়া বন্ধে, চুলের সৌন্দর্য বৃদ্ধিতে ডিম ও অলিভওয়েল সবসময় একটি কার্যকর পন্থা। মাথায় ডিম ও অলিভওয়েল মিশিয়ে প্রয়োগ করলে চুল বৃদ্ধি পাবে, আরো ঘন হবে এবং চুল পড়া বন্ধ হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...